সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৫ ১৬:০৫

অভিযানে আইএস’র ক্ষেপনাস্ত্র লাঞ্চার ধ্বংস করল রুশ বাহিনী

সিরিয়ার রাশিয়ার আইএস বিরোধী অভিযানে একের পর এক সাফল্য অব্যাহত রয়েছে। এবার বিমান অভিযানে সিরিয়ার উগ্র ধর্মীয় সন্ত্রাসীগোষ্ঠী আইইআই’র ভূমি থেকে আকাশ নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র লাঞ্চার ধ্বংস হয় গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছ, এর আগে এটি সিরিয় সেনাবাহিনীর কাছ থেকে দখল করেছিল আইএসআইএল। এ ছাড়া রুশ সেনা অভিযানের কারণে সিরিয়ার সন্ত্রাসীরা পালাতে বাধ্য হচ্ছে বলে জানানো হয়েছে।

রাজধানী দামেস্কের কাছে পূর্ব দোমাতে ৯কে৩৩ ক্ষুদ্রপাল্লার বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র লাঞ্চারটি পুরোপুরি ধ্বংস করে দেয় সুখোই এসইউ-৩৪ যুদ্ধবিমান। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকোভ সংবাদ মাধ্যমকে এ কথা জানান।   
 
কংক্রিটের তৈরি শেল্টারে এটিকে লুকিয়ে রাখা হয়েছিল। কিন্তু এসইউ-৩৪ থেকে বাঙ্কার বিধ্বংসী বোমা কেএবি-৫০০ ফেলা হয়। এ বোমা সুনির্দিষ্টভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বোমার আঘাতে ভবন এবং লাঞ্চার পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। একই দিনে ইদলিব, হামা, দামেস্ক, আলেপ্পো এবং দেইর আজ-জোরের ৩২ লক্ষ্যবস্তুতে বিমান অভিযান চালানো হয়েছে বলে জানান কোনাশেনকোভ।

 তিনি আরো বলেন, সন্ত্রাসী বাহিনী নিজেদের অবস্থান ছেড়ে পালিয়ে যাচ্ছে এবং কোথাও কোথাও তার পিছু হটতে শুরু করেছে। পরিস্থিতি জানার জন্য রুশ বিমানগুলো নজরদারি তৎপরতা আরো বাড়িয়েছে বলে জানান তিনি।

-রেডিও তেহরান

আপনার মন্তব্য

আলোচিত