ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৫ ১৮:৫৪

৩ মিনিটেই জামিন পেলেন সোনিয়া-রাহুল

ক্ষমতাসীন বিজেপি সরকার কংগ্রেস প্রধান সোনিয়া আর তার পুত্র রাহুল গান্ধীকে আদালতে তুলতে পারলেও ৩ মিনিটের বেশিক্ষণ স্থায়ী হয় নি জামিন শুনানি, আর এতেই জামিন পেয়ে গেলেন কংগ্রেসের এ শীর্ষ নেতারা।

শনিবার (১৯ ডিসেম্বর) আলোচিত ‘ন্যাশনাল হেরাল্ড’ মামলায় তাদের জামিন দেন পাতিয়ালা হাউস কোর্ট। বন্ড হিসেবে তারা দিয়েছেন ৫০ হাজার রুপি।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, কংগ্রেস সভানেত্রীর জামিন বন্ডে সই করেন এ কে অ্যান্টনি এবং রাহুল গান্ধীর বন্ডে সই করেন তার বোন প্রিয়াঙ্কা। আদালতের নির্দেশে শনিবার পাতিয়ালা হাইকোর্টে হাজির হন সোনিয়া-রাহুল।

শুনানিতে সোনিয়া-রাহুলের জামিনের বিরোধিতা করেন সুব্রহ্মণ্যম স্বামী। তবে আদালত জামিন মঞ্জুর করে ২০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

মামলার পূর্বাপর
স্বাধীনতা আন্দোলনের সময়ে ‘ন্যাশনাল হেরাল্ড’ পত্রিকাটি শুরু করেন জওহরলাল নেহরু। ‘অ্যাসোসিয়েটেড জার্নাল লিমিটেড’ নামে একটি সংস্থার আওতায় ‘ন্যাশনাল হেরাল্ড’ ছাড়াও আরও দু’টি খবরের কাগজ প্রকাশিত হতো।

সম্প্রতি বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী নিম্ন আদালতে একটি মামলা দায়ের করেন। তার অভিযোগ, সোনিয়া-রাহুল ‘ইয়ং ইন্ডিয়া’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে ‘ন্যাশনাল হেরাল্ডে’র বহু কোটি রুপি সম্পত্তি বাজেয়াপ্ত করার চেষ্টা করছেন। কংগ্রেসের তহবিল থেকে ‘ন্যাশনাল হেরাল্ডে’র ৯০ কোটি টাকার ঋণ মেটানো হয়েছে।

তার দাবি, রাজনৈতিক দলের করমুক্ত টাকা এভাবে কোনও প্রতিষ্ঠানের দায় মেটানোর জন্য ব্যবহার করা যায় না। দায় মেটানোর পর মাত্র ৫০ লাখ রুপি দিয়ে ‘অ্যাসোসিয়েটেড জার্নাল লিমিটেড’-এর সম্পত্তি নিজেদের হাতে নেয় গান্ধী পরিবার।

অবশ্য কংগ্রেসের দাবি, স্বাধীনতা আন্দোলনে ‘ন্যাশনাল হেরাল্ডে’র গৌরবময় ভূমিকার কথা মাথায় রেখে প্রতিষ্ঠানের পুনরুজ্জীবনের জন্য ৯০ কোটি টাকা ঋণ দেয় কংগ্রেস। এ জন্য কোনও সুদ ধার্য করা হয়নি।

এই সংস্থার পরিচালনা পর্ষদে সোনিয়া-রাহুল ছাড়াও ছিলেন- গান্ধী পরিবারের বন্ধু সুমন দুবে, কংগ্রেসের কোষাধ্যক্ষ মতিলাল ভোরা, অস্কার ফার্নান্ডেজ এবং স্যাম পিত্রোদা।

আপনার মন্তব্য

আলোচিত