ওয়েব ডেস্ক

১৪ জানুয়ারি, ২০১৬ ২১:৪৫

জাকার্তা হামলার ‘দায় স্বীকার’ আইএসের

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সিরিজ বোমা হামলার ঘটনায় ‘দায় স্বীকার’ করেছে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বৃহস্পতিবার সকালের এই বোমা হামলা এবং বন্দুকযুদ্ধে হামলাকারীসহ ৭ জন নিহত হয়েছেন।  

আইএসের সংবাদ সংস্থার এমন দাবির খবর প্রকাশিত হয়েছে বিশ্বগণমাধ্যমে।

ইসলামিক স্টেটের সংবাদ সংস্থা ‘আমাক’ এর বরাত দিয়ে জানানো হয় ১৪ জানুয়ারি সকালে জাকার্তায় হামলা চালিয়েছে সশস্ত্র আইএস সদস্যরা।

আমাক'র খবরে বলা হয়, ‘জাকার্তায় বিদেশি নাগরিক ও তাদের নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে আইএস সদস্যরা’।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকালে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দেশটির প্রেসিডেন্টের বাসভবন এবং জাতিসংঘ ভবনের কাছের একটি বিপণি বিতানের বাইরে কমপক্ষে ৬টি বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটে। ওই ঘটনায় এখন পর্যন্ত পুলিশ সদস্যসহ ৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, আহত হয়েছে অনেকে।

কারানাভাইন সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, ইন্দোনেশিয়ার নাগরিক বাহরুন নাঈম ইসলামিক স্টেট যোদ্ধা হিসেবে কর্মরত ছিলেন সিরিয়াতে। পুলিশের ধারণা তিনিই খুব সম্ভবত এই হামলা পরিকল্পনার নেপথ্যে রয়েছেন। এর আগে পুলিশের তরফ থেকে আল জাজিরাকে জানানো হয়েছিল, আইএস নাকি হামলার এই ব্যাপারে নির্দিষ্ট হুমকি দিয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা অন্তত তিনজনকে রাস্তাতেই মৃত পড়ে থাকতে দেখেছে। নিহতদের মধ্যে তিনজন পুলিশ সদস্য এবং চারজন সাধারণ নাগরিক। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেনাবাহিনীকে তলব করা হয়েছে।

জাতীয় পুলিশের মুখপাত্র জানান, বিস্ফোরণস্থলের আশপাশের পুরো এলাকা ঘিরে রেখেছে পুলিশ। এরই মধ্যে ট্যাংকসহ ঘটনাস্থলে এসে পৌঁছেছে স্থানীয় সেনাবাহিনী। আরো বিস্ফোরণের আশংকায় স্থানীয়দের ঘরে থাকতে বলা হয়েছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ইন্দোনেশিয়াকে হামলার হুমকি দিয়েছিলো আইএস। এ হুমকির কয়েকদিনের মাথায় এমন ঘটনা ঘটলো। একজন সন্দেহভাজন হামলাকারীকে আত্মঘাতী বোমা হামলায় দায়ী করছে পুলিশ।

তাছাড়াও অন্তত ১৪ জন সশস্ত্র ব্যক্তি ছিলো সেখানে। জাকার্তায় অবস্থিত তুরস্ক ও পাকিস্তানের দূতাবাসেও হামলা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আপনার মন্তব্য

আলোচিত