ইন্টার‍ন্যাশনাল ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৬ ১২:৪৩

ফের যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধের আহ্বান ট্রাম্পের

চলমান সমালোচনাকে পাত্তা না দিয়ে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধ করার ফের আহ্বান জানিয়েছেন রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এর আগে একই ধরনের বক্তব্য দিয়ে দেশে-বিদেশে কঠোর সমালোচনার মুখে পড়া সত্ত্বেও নিজের অবস্থানে অটল রয়েছেন ট্রাম্প।

সাউথ ক্যারোলিনায় বৃহস্পতিবার রাতে এক বিতর্কে অংশ নিয়ে তিনি বলেন, "যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধ করার যে প্রস্তাব আমি দিয়েছি তা থেকে সরে আসবো না।"   

ট্রাম্পের আগের বক্তব্যের পর তাঁর প্রতিদ্বন্দ্বীরা তাঁকে মুসলিম বিদ্বেষী বক্তব্য পরিহার করার আহ্বান জানিয়ে বলেছিলেন, এ ধরনের বক্তব্যের ফলে সারা বিশ্বের মুসলমানদের কাছে ভুল বার্তা যাবে।

চার্লসটনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থীদের ষষ্ঠ বিতর্কে ট্রাম্পকে প্রশ্ন করা হয়, তিনি তাঁর আগের অবস্থান পুনর্বিবেচনা করবেন কিনা। এর উত্তরে রিয়াল স্টেট ব্যবসায়ী ট্রাম্প বলেন, "না। আমাদেরকে রাজনৈতিক অবস্থানে পরিবর্তন এনে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।"

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার প্রতিযোগিতায় লিপ্ত হয়েই মুসলিম-বিদ্বেষী বক্তব্য দিয়ে দলের ভেতরেই সমালোচিত হয়েছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, "নিরাপত্তার স্বার্থে আমেরিকায় এরইমধ্যে বসবাসরত মুসলমানদের তথ্য রেকর্ড করে রাখতে হবে। রিপাবলিকান নেতার এ মুসলিম-বিদ্বেষী বক্তব্য সত্ত্বেও প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ট্রাম্পই।

সম্প্রতি ফক্স নিউজ পরিচালিত এক জনমত জরিপে দেখা গেছে, রিপাবলিকান দলের ভোটারদের শতকরা ৩৫ ভাগ ট্রাম্পকে সমর্থন করছেন। এরপরই রয়েছেন সিনেটর টেড ক্রুজের অবস্থান যাকে সমর্থন করছে প্রায় ২০ ভাগ ভোটার।

আপনার মন্তব্য

আলোচিত