ওয়েব ডেস্ক

২০ জানুয়ারি, ২০১৬ ০১:৪৯

ট্রাম্পের বক্তব্য বিষে ভরা : টিউলিপ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে প্রবেশ না করতে দেয়ার প্রসঙ্গে সোমবার ব্রিটিশ পার্লামেন্টে একটি দীর্ঘ বিতর্ক হয়েছে। সেখানে বিতর্কে জড়িয়েছেন ব্রিটিশ সংসদ সদস্যরাও। শেষ পর্যন্ত ট্রাম্পের সমালোচনা করলেও তার প্রবেশাধিকার নিষিদ্ধ করার পক্ষে নন সাংসদরা। তবে যে ক’জন সংসদ সদস্য ট্রাম্পের নিষেধাজ্ঞার পক্ষে ছিলেন তাদের মধ্যে একজন ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক।

স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
 
বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার মেয়ে ও ব্রিটেনের লেবার পার্টির এই এমপি বলেন, ডোনাল্ড ট্রাম্প একজন উচ্চপদস্থ ব্যক্তিত্ব। কিন্তু ট্রাম্পের বক্তব্য মজাদায়ক কোনো বিষয় নয়। তার বক্তব্য বিষে ভরা। তারা অসহায় সম্প্রদায়ের জন্য অশান্তির আগুন জ্বালানোর ঝুঁকি তৈরি করেছে।

প্রসঙ্গত, টিউলিপ সিদ্দিক গত নির্বাচনে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে রাখা তার বক্তৃতা বিবিসির সেরা সাতে উঠে আসে।
 
নানান সময়ে  মুসলিম বিরোধী ও অভিবাসী বিরোধী বক্তব্য দেয়ার কারণে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে তীব্র সমালোচনার স্বীকার হয়েছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কিন্তু মুসলিমবিরোধী এক বক্তব্যে তিনি যখন বলেন যে, যুক্তরাষ্ট্রে কোনো মুসলমানকে আসতে দেয়া উচিত নয়, তাদের প্রবেশ নিষিদ্ধ করে দেয়া উচিত’’ তখন তার বিরুদ্ধে দেখা দেয় প্রচুর ক্ষোভ।

সে ক্ষোভ থেকেই এক পিটিশনে ৫ লাখ ৭৪ হাজার মানুষ স্বাক্ষর করে দাবি জানায় ট্রাম্পকে যেনো ব্রিটেনে প্রবেশ করতে দেয়া না হয়।

আপনার মন্তব্য

আলোচিত