সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২২ জানুয়ারি, ২০১৬ ১০:২৮

যুক্তরাষ্ট্রে আসছে ভয়াবহ তুষারঝড়, জরুরি অবস্থা জারি

মার্কিন যুক্তরাষ্ট্রে গত এক’শ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ তুষারঝড়ের আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় ২৬ জানুয়ারি সোমবার সন্ধ্যা থেকে ঝড়টি এ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাবে। এটি জীবন ও সম্পদের জন্যও হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে। আপাতত লোকজনকে তুষারঝড়ের জন্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। খবর ডেইলি মেইল।

বিট্রিশ গণমাধ্যমটি জানিয়েছে ইতিমধ্যেই ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনা ও রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরী অবস্থা জারি করা হয়েছে।

তুষারের আবরণে ঢাকা পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। মৌসুমের প্রথম তুষারপাতেই ঢেকে গেছে পথ-ঘাট ও বাড়ি-ঘর। তুষার গলে বন্যা দেখা দেওয়ার আশঙ্কা করছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, তুষারের সময় ঘন্টায় ৪০ থেকে ৫০ মাইল বেগে হিমেল হাওয়া প্রবাহিত হবে৷ এটি হচ্ছে ভয়ের বড় কারণ। সর্বসাধারণকে যে কোনো প্রয়োজনে ৯১১ অথবা ৩১১ নম্বরে ফোন করতে বলা হয়েছে।

সিটি মেয়র বিল ডি ব্লাসিও জানিয়েছে এমন ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবেলার যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে ৷ সিটির ৬ হাজার মাইল রাস্তা থেকে বরফ সরানোর জন্যে ৬৩০০ কর্মচারি রয়েছেন।

এছাড়া, আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্যে ৩৮ হাজার পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ড থাকবে স্ট্যান্ড বাই।

সোমবার দুপুর থেকেই সকল বিমানবন্দরে বিমান উঠা নামা বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলগুলো আজ থেকেই বন্ধ থাকবে।

এ শহরে ১৯৪৭ সালে ২৬-২৭ ডিসেম্বর ২৬ দশমিক ৪ ইঞ্চি এবং ২০০৬ সালের ১১-১২ ফেব্রুয়ারিতে ২৬ দশমিক ৯ ইঞ্চি তুষারপাত হয়েছে এবং সেটি ছিল নিউইয়র্ক সিটির দেড়শ’ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

আপনার মন্তব্য

আলোচিত