সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৫ ফেব্রুয়ারী, ২০১৬ ১০:০৯

‘পঠানকোটের মত আরও হামলা হবে’, ভারতকে লস্কর-ই-তইবার হুমকি

পঠানকোটের মত একই ধাঁচে ভারতে আরও হামলা করার হুমকি দিয়েছে পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রধান হাফিজ সাঈদ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পাক-অধিকৃত কাশ্মীরের একটি জনসভায় সাঈদ বলেন, ‘‘একটা পঠানকোট হয়েছে। চাইলে আরও হতে পারে।’’

কাশ্মীরে তাঁর এই ঘোষণায় উদ্বিগ্ন দিল্লি। কারণ, পঠানকোটের পরে নওয়াজ শরিফ সরকার জঙ্গিদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে মনে করেছিল ভারত। কিন্তু সাঈদের এই ঘোষণার পরে দিল্লির আশঙ্কা, শরিফের নিয়ন্ত্রণ আবারও খাপছাড়া হচ্ছে।

লস্কর প্রধান মুম্বই হামলায় অন্যতম অভিযুক্ত। তাঁর সংগঠন লস্কর তথা জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ করেছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রও সাঈদের বিরুদ্ধে প্রমাণ পেলে ১ কোটি ডলার পুরস্কার দিতে রাজি।

এমনকি, পাক সরকারও জানিয়েছে জামাত-উদ-দাওয়ার কাজকর্ম ‘সন্দেহজনক’। মাঝে আন্তর্জাতিক চাপে সাঈদ নিজের গতিবিধি কমিয়ে দিয়েছিলেন। কিন্তু গত মাসে ফের একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দেন লস্কর প্রধান। এ বার জনসভাতেও দেখা গেল তাঁকে।

পঠানকোট হামলার নিন্দা করেছিলেন পাক সেনা এবং আইএসআই প্রধান। ফলে অভ্যন্তরীণ রাজনীতির চাপ সত্ত্বেও জঙ্গি দমনে শরিফ এ যাত্রা সেনা এবং আইএসআইকে পাশে পেয়েছেন বলে মনে করেছিল দিল্লি। ভারতের সঙ্গে যৌথ তদন্তের জন্য গঠিত কমিটিতে আইএসআই অফিসারেরাও রয়েছেন। তবে প্রকাশ্য জনসভায় জঙ্গি নেতার হুমকির পর ফের পুরোইস্যুটি নতুন করে দেখতে হচ্ছে ভারতকে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়য়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, ‘‘আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সন্ত্রাসবাদী হাফিজ সাঈদের গতিবিধি আটকানোর দায়িত্ব পাকিস্তানের। তিনি যে প্রকাশ্য জনসভায় এমন বক্তৃতা দিতে পারছেন, সেটা যথেষ্ট উদ্বেগজনক।’’

আপনার মন্তব্য

আলোচিত