সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

ইন্টারন্যাশনাল ডেস্ক

১০ ফেব্রুয়ারী, ২০১৬ ১০:৩২

নিউ হ্যাম্পশায়ারে জয়ী ট্রাম্প, হারলেন হিলারি

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেস্ট নির্বাচনের প্রার্থী মনোনয়ন ভোটে নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান থেকে বিজয়ী হয়েছেন বিতর্কিত ডোনাল্ড ট্রাম্প। আর ডেমোক্র্যাট দল থেকে এখানে হেরে গেছেন হিলারি ক্লিনটন। খবর বিবিসি, সিএনএন'র।

মঙ্গলবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্প ৩৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার দল থেকে এখানে ১৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন ওহাইও গভর্নর জন ক্যাসিচ।

আর  আইওয়া অঙ্গরাজ্যে ট্রাম্পকে হারানো রক্ষণশীল টেড ক্রুজ ১২ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। গত ২ ফেব্রুয়ারি আইওয়াতে ২৭.৬ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। সেখানে ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিও পান যথাক্রমে ২৪.৩ ও ২৩.১ শতাংশ ভোট।

এদিকে মঙ্গলবার ডেমোক্র্যাট দল থেকে হিলারি ক্লিনটনকে হারিয়ে দিয়েছেন বার্নি স্যান্ডার্স। তিনি পেয়েছেন ৫৯ শতাংশ ভোট। আর হিলারি পেয়েছেন ৩৯ শতাংশ ভোট।

এর আগে আইওয়ায় অনুষ্ঠিত ককাসে ৪৯.৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আর ৪৯.৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছিলেন স্যান্ডার্স।

নিউ হ্যাম্পশায়ারে বিজয়ী স্যান্ডার্সকে অভিনন্দন জানিয়েছেন হিলারি ক্লিনটন। তবে তিনি শেষ পর্যন্ত ভোটের লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

গণতান্ত্রিক পদ্ধতিতে দলীয় নেতাদের ভোটে বিজয়ী প্রার্থীরা পাবেন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের চূড়ান্ত দলীয় মনোনয়ন। নিউ হ্যাম্পশায়ারের পর এখন সবার নজর সাউফ ক্যারোলিনা ও নেভেদার ভোটের দিকে।

আপনার মন্তব্য

আলোচিত