সিলেটটুডে ডেস্ক

১৯ ফেব্রুয়ারি , ২০১৬ ১৩:১১

ট্রাম্পের ধর্মবিশ্বাস নিয়ে সন্দেহ পোপ ফ্রান্সিসের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিপানলিকানদের মনোনয়নপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ধর্মীয় বিশ্বাস নিয়ে সন্দিহান পোপ ফ্রান্সিস। মেক্সিকো সীমান্তে দেয়াল তুলতে চাওয়ায় তিনি আদৌ খ্রিস্টান কি না- সেই প্রশ্ন তুলেছেন ক্যাথলিকদের সর্বোচ্চ নেতা পোপ ফ্রান্সিস।

তিনি বলেছেন, “যে লোক সেতু নির্মাণের কথা না ভেবে কেবল দেয়াল তোলার কথা বলে, সে খ্রিস্টান নয়। গসপেলে ওই শিক্ষা দেওয়া হয়নি।”

ছয় দিনের মেক্সিকো সফরের শেষ দিন বৃহস্পতিবার পোপ এই মন্তব্য করেন বলে বিবিসির খবর।

নিউ ইয়র্কের ব্যবসায়ী ট্রাম্প বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ মেক্সিকানকে বের করে দেওয়ার জোরালো মত দিয়ে আসছেন।

সীমান্তে দেয়াল তোলার পক্ষে তার যুক্তি, মেক্সিকো ‘ধর্ষক আর অপরাধীদের’ আমেরিকায় পাঠাচ্ছে।

অবশ্য গত কয়েক মাস ধরে নানা মন্তব্য করে বিতর্কিত এই রিপাবলিকান পোপের বক্তব্যের জবাবে নিজেকে একজন ‘গর্বিত খ্রিস্টান’ বলে দাবি করেছেন।

পোপের মন্তব্যকে ‘লজ্জাজনক’ আখ্যায়িত করে তিনি বলেছেন, কোনো ব্যক্তির ধর্ম বিশ্বাস নিয়ে সন্দেহ প্রকাশের অধিকার একজন ধর্মীয় নেতা রাখেন না।  

সাউথ ক্যারোলাইনায় এক সমাবেশে ট্রাম্প বলেন, “পোপ আমার সম্পর্কে নেতিবাচক কথা বলেছেন কারণ মেক্সিকো সরকার তাকে বুঝিয়েছে যে ট্রাম্প লোকটা ভালো নয়।”

অবশ্য রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ট্রাম্পকে আমেরিকানদের ভোট দেওয়া উচিৎ কি না- সে প্রশ্নের উত্তর দেননি পোপ ফ্রান্সিস।

“আমি কেবল বলব, কেউ যদি ওই ভাষায় কথা বলতে থাকে, তাহলে সে খ্রিস্টান হতে পারে না।”

অন্যদিকে ট্রাম্প বলছেন, তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গিদের চূড়ান্ত লক্ষ্য হলো ভ্যাটিকান।

“ভ্যাটিকান যদি আক্রান্ত হতো, পোপ তাহলে প্রার্থনায় বসতেন যেন ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হয়, কেননা সে থাকলে তেমন কিছু ঘটার ভয় নেই।”  

বিবিসি লিখেছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে ক্যাথলিক ভোট খুবই গুরুত্বপূর্ণ, কেননা অনেকেই রিপাবলিকানদের ভোট দেয় শুধু এই কারণে যে, তারা গর্ভনাশ ও সমলিঙ্গ বিয়ের বিরোধী।  

রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে কয়েকজন ক্যাথলিক থাকলেও ট্রাম্পের ধর্মবিশ্বাসের বিষয়টি যথেষ্ট জটিল। ডাচ রিফর্মড চার্চের এক সময়ের অনুসারী ট্রাম্প ২০১১ সালে এক সাক্ষাৎকারে নিজেকে বর্ণনা করেন প্রেসবাইটেরিয়ান প্রোটেস্ট্যান্ট হিসেবে। আর তৃতয়ী স্ত্রীর সঙ্গে তার বিয়ে হয়েছিল এক এপিসকোপালিয়ান চার্চে।  

মনোনয়ন লড়াইয়ের প্রচারের মধ্যে খ্রিস্ট ধর্মকে রক্ষা করার অঙ্গীকারের কথা বলেছেন ট্রাম্প। মুসলমানদের যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার কথা বলে সমালোচিতও হয়েছেন।

জিকা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জন্মনিরোধক ব্যবহার খ্রিস্ট ধর্ম সমর্থন করে কি না- এই প্রশ্নও মেক্সিকোতে পোপকে করেছেন সাংবাদিকরা।

উত্তরে পোপ বলেন, কখনো কখনো দুটি দুষ্টের মধ্যে যেটি অপেক্ষাকৃত কম খারাপ, সেটি বিকল্প হিসেবে ভাবা যেতে পারে। গর্ভনাশ একটি ‘অপরাধ এবং সত্যিকারের খারাপ কাজ’ হলেও গর্ভনিরোধ ‘তা নয়’।

আপনার মন্তব্য

আলোচিত