সিলেটটুডে ডেস্ক

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ১২:০৩

ভাষা শহীদ স্মরণে কলকাতায় স্মারক ভাস্কর্যের উদ্বোধন

কলকাতার রবীন্দ্র সদনের পাশ্ববর্তী বিড়লা প্লানেটোরিয়াম সংলগ্ন একুশে উদ্যানে শুক্রবার বিকেলে ভাষা স্মারক ভাস্কর্যের উন্মোচন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৫২ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় বাংলা ভাষার স্বীকৃতির দাবিতে অনুষ্ঠিত আন্দোলনে শহীদের স্মরণে এই ভাস্কর্য নির্মাণ করেছেন শিল্পী ও সাংসদ যোগেন চৌধুরী।

মুখ্যমন্ত্রী মমতা এদিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা অর্পণ করে জানান, একুশের সকালে এই ভাস্কর্যের সামনেই শ্রদ্ধা অর্পণ করা হবে। আর ওইদিন বিকেলে দেশপ্রিয় পার্কের ভাষা স্মারক ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত হবে ভাষাশহীদদের স্মরণ অনুষ্ঠান।

'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'_ অমর এই গানটির থিম মাথায় রেখে ভাস্কর্যটি তৈরি করা হয়। এতে এক নারী শহীদ ভাইকে কোলে করে বসে আছেন। এই নারী বাংলা ভাষার প্রতীক। এমনটাই জানিয়েছেন শিল্পী যোগেন চৌধুরী। এদিন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় জানিয়েছেন, গত বছর এই উদ্যানের নাম 'একুশে উদ্যান' রেখেছিলেন মুখ্যমন্ত্রী। ভাষাশহীদদের স্মরণে তৈরি ভাস্কর্যটিতে স্টিল ও ফাইবার ব্যবহার করা হয়েছে। পরে এর ওপরে ব্রোঞ্জের পাত বসানোর পরিকল্পনা রয়েছে। একই সঙ্গে দেশপ্রিয় পার্কের ভাস্কর্যটিকেও ব্রোঞ্জ দিয়ে মুড়ে দেওয়া হবে। এই ভাস্কর্যগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব কলকাতা পুরসভার। ভাস্কর্যের উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার চেয়ারপারসন মালা রায়সহ মেয়র পারিষদরা। উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের নগরপাল রাজীব কুমারসহ বিশিষ্ট ব্যক্তিরা।

আপনার মন্তব্য

আলোচিত