ইন্টার‍ন্যাশনাল ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০১৬ ২৩:২১

সিরিয়ায় সেনা পাঠালে তুরস্কে রুশ আঘাত

তুর্কি ও সৌদি সরকার সিরিয়ায় স্থলসেনা পাঠালে তুরস্কের সঙ্গে এমনকি আমেরিকার সঙ্গে যুদ্ধ শুরু করতেও দ্বিধাবোধ করবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দৈনিক ‘রাই আল ইয়াওম’-কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন রাশিয়ার একজন সিনিয়র কূটনীতিক।
 
রাশিয়া সিরিয়াকে দ্বিতীয় আফগানিস্তানে পরিণত করার সুযোগ দেবে না বলে তিনি জানান। দৈনিকটির এক নিবন্ধে বলা হয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় রাক্কা ও আজাজ প্রদেশে সংঘাতের জোর আশঙ্কা রয়েছে। দেশটির উত্তরাঞ্চলে আলেপ্পো প্রদেশের পাশেই রয়েছে এ দুই প্রদেশ।
 
তুর্কি-সৌদি সেনাদের সঙ্গে সংঘাতের আশঙ্কার প্রেক্ষাপটে সিরিয়ার সরকারি সেনারা এখন রাক্কার দিকে এগিয়ে যাচ্ছে। এ অবস্থায় সেখানে সৌদি-তুর্কি সেনা প্রবেশ করলে সরাসরি সংঘাত শুরু হবে এবং সেক্ষেত্রে রাশিয়া অবশ্যই সিরিয়াকে সমর্থন যোগাবে।  
 
নিবন্ধে আরও বলা হয়েছে, সিরিয়ায় সংঘাত জোরদার হলে তা বহু রাজার গদি ও রাজ্যকে ধ্বংস করবে এবং কয়েক মিলিয়ন মানুষ প্রাণ হারাতে পারে। আর সিরিয়ায় রুশ ঘাঁটিগুলোর ওপর বোমা বর্ষণ করা হলে রাশিয়ার সেনারা অপ্রচলিত অস্ত্র ব্যবহার করবে।
 
সিরিয়াকে নিয়ে বড় ধরনের বহুজাতিক সংঘাত শুরু হলে তাতে ইহুদিবাদী ইসরাইল তুর্কি-সৌদি জোটের পক্ষ নেবে বলেও দৈনিকটির নিবন্ধে মন্তব্য করা হয়েছে। কয়েকদিন আগে মিউনিখে সাবেক সৌদি গোয়েন্দা প্রধানের সঙ্গে উষ্ণ করমর্দন করেন ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালুন। সূত্র : আইআরআইবি।

আপনার মন্তব্য

আলোচিত