সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০১৬ ১১:২৭

ফিজিতে ভয়াল উইন্সটন কেড়ে নিলো ৪২ জনের প্রাণ

ফিজিতে ঘুর্ণিঝড় উইন্সটনের হানায় অন্তত: ৪২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ধ্বংস হয়ে গেছে বেশ কয়েকটি গ্রামও।

গত শনিবারের এ ঘূর্ণিঝড়ের পর মৃতের সংখ্যা বেড়ে চলেছে। বিবিসি বলছে, ঘুর্ণিঝড়ের ফলে সৃষ্ট ধ্বংসস্তূপ পরিষ্কারে মাসখানেক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

প্রায় ৮,৫০০ মানুষ এখনও আশ্রয়শিবিরে অবস্থান করছেন। বুধবার থেকে দুর্গতদের মধ্যে জরুরি ত্রাণ বিতরণ শুরু করেছে ফিজি সরকার ও আন্তর্জাতিক ত্রাণসংস্থাহুলো।

শনিবার রাতে ক্রান্তীয় ঘূর্ণিঝড় উইন্সটন ঘন্টায় ২৩০ কিলোমিটার (১৪৩ মাইল/ঘন্টা) থেকে সর্বোচ্চ ৩২৫ কিলোমিটার (২০২ মাইল/ঘন্টা) বাতাসের বেগ নিয়ে দেশটিতে আঘাত হানে। সেইসঙ্গে প্রচুর বৃষ্টিপাত এবং ৪০ ফুটের বেশি উঁচু ঢেউ উপকূলে আছড়ে পড়ে।

কয়েক ঘণ্টা ধরে চলা ঝড়ো বাতাসের তাণ্ডবে ঘরবাড়ি উড়ে যায় এবং দেশটির বেশিরভাগ অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পানি সরবরাহ ও সব ধরনের যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়ে।

তবে শেষ মুহূর্তে ঘূর্ণিঝড়টি গতিপথ পরিবর্তন করায় রাজধানী সুভা তাণ্ডব থেকে রক্ষা পায়।

উপগ্রহের ছবিতে দেখা যায়, বেশ কয়েকটি গ্রাম বিশেষ করে উপকূলবর্তী কয়েকটি গ্রাম পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ঘূর্ণিঝড়ের কারণে ফিজির প্রধান দ্বীপ ভিটি লেভুতে ভূমিধস হয়েছে।

সেখানকার একজন বাসিন্দা রয়টার্সকে বলেন, “যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাতে মনে হচ্ছে, এটা অন্য কোনো দেশ।”

প্রায় ৭৫০টি আশ্র্রয় কেন্দ্রে এখনও হাজার হাজার মানুষ অবস্থান করছে। ঘূর্ণিঝড়ের কারণে দেশটির বিদ্যালয়গুলো এক সপ্তাহ বন্ধ রাখার নির্দেশ জারি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত