আন্তর্জাতিক ডেস্ক

০৮ মার্চ, ২০১৬ ১৩:৩৪

গুগল ডুডলে আন্তর্জাতিক নারী দিবস

বিশেষ দিবস বা ঐতিহাসিক দিনকে স্মরণ গুগল তাদের লোগো পরিবর্তন করে থাকে। এটা গুগল ডুডল নামে পরিচিত।

আন্তর্জাতিক নারী দিবস আজ। নারীর মর্যাদাকে সবার সামনে নিয়ে আসতে প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব জুড়ে এ দিনটি উদযাপন করা হয়। অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান নিজের মতো করে নারীকে জানায় নারী দিবসের বিশেষ শুভেচ্ছা। টেক জায়ান্ট গুগলও পিছিয়ে নেই। 

অন্যান্য বিশেষ দিনের মতো নারী দিবসেও গুগল তৈরি করেছে বিশেষ ডুডল। তবে আজকের ডুডলটি অন্যান্য ডুডলের মতো কোনো ছবি বা অ্যানিমেশন নয়। প্রতি বছরই নারী দিবসকে গুগল ডুডলে দেখা যায় একটু ভিন্নভাবে। এবারও তাই। ছবি বা অ্যানিমেটেড স্টোরির বদলে গুগল তৈরি করেছে একটি ছোট্ট ভিডিও।

ভিডিওটি তৈরি হয়েছে বিশ্বের বিভিন্ন স্থানের নানা বয়সী নারীদের নিয়ে। সেখানে তারা নিজ নিজ ভাষায় বলেছেন তাদের জীবন নিয়ে স্বপ্নের কথা, কে কী হতে চান, কী করতে চান। স্কেচ অ্যানিমেশন এফেক্টের মাধ্যমে সেই স্বপ্ন আর ইচ্ছাগুলোকে তুলে ধরা হয়েছে খুব সুন্দরভাবে।

ভিডিওর শেষ একটি দৃশ্যে দেখা গেছে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাইকেও।

উল্লেখ্য, ১৮৫৭ সালের এই দিনে নিউ ইয়র্ক শহরে একটি সূচ কারখানায় ১২ ঘণ্টা কর্মদিবসের বিরুদ্ধে নারীরা আন্দোলনে সোচ্চার হয়ে ওঠেন। ফলে তাদের ওপর নেমে আসে পুলিশি নির্যাতন। ১৮৬০ সালের একই দিনে ওই কারাখানার নারী শ্রমিকরা ‘মহিলা শ্রমিক ইউনিয়ন’ গঠন করেন। আর সাংগঠনিকভাবে আন্দোলন পরিচালনা করেন। এ আন্দোলনের ফলে ১৯০৮ সালের ৮ই মার্চ প্রায় ১৫ হাজার নারী শ্রমিক নির্দিষ্ট কর্মঘণ্টা, ভাল বেতন এবং ভোটের অধিকার দাবি নিয়ে নিউ ইয়র্ক সিটিতে মিছিল বের করেন।

অতঃপর ১৯১০ সালের ৮ই মার্চ কোপেনহেগেন শহরে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক নারী সম্মেলনে জার্মানির নারী নেত্রী কারা জেটকিন এই দিনটিকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে ঘোষণা করেন।

১৯১১ সালে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। ১৯৮৫ সালে ৮ই মার্চকে জাতিসংঘও আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

বাংলাদেশে ১৯৯১ সাল প্রথমবার এ দিবস পালন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত