ওয়েব ডেস্ক

১৪ মার্চ, ২০১৬ ০৯:১১

‘আবেদনময়ী’ পুলিশ স্কোয়াড বিলুপ্ত

মেক্সিকোয় পুলিশ বাহিনীর একটি ‘আবেদনময়ী’ ইউনিট ভেঙে দিয়েছে দেশটির নতুন নিরাপত্তাপ্রধান।

কথিত, এই বাহিনীটি বিশ্বের সবচেয়ে ‘আবেদনময়ী’ পুলিশ বাহিনী। মাত্র ২০ সদস্যের এই স্কোয়াডের সদস্যরা চিরাচরিত পুলিশ বাহিনীর ইউনিফর্ম না পরে শরীরের সঙ্গে ফিটিং আঁটসাট ইউনিফর্ম, ৪.৭ ইঞ্চি হাইহিল, সুদৃশ্য ক্যাপ ও বাহারি সানগ্লাস পরিধান করে নিজেদের আকর্ষণীয় রূপে উপস্থাপন করতেন এবং তাদের পেশাদারি দায়িত্ব পালন করতেন।

২০১৩ সালে মেক্সিকোর আগুয়াসকেলিয়েন্টস শহরের পুলিশ বাহিনীতে এই ইউনিটটি যুক্ত করেছিলেন তৎকালীন নিরাপত্তা বাহিনীপ্রধান জেনারেল রোনাল্ডো ইউজেনিও। দারুণ আকর্ষণীয় এই নারী ইউনিটটি সামাজিক ইভেন্টগুলোতে সহজেই দায়িত্ব পালন করতে পারবেন বলে সে সময় তিনি মনে করেছিলেন।

ব্রিগেডটি গঠনের পর মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো তাদের সঙ্গে ছবির জন্য পোজ দিলে দেশব্যাপী সমালোচনার সৃষ্টি হয়েছিল। নবনিযুক্ত নিরাপত্তাপ্রধান এডুয়ার্ডো বাহেনা পিনেডা আলোচিত ইউনিটটির সদস্যদের মধ্যে ১৩ জনকে অব্যাহতি প্রদান করেন এবং বাকিদের পুলিশ বাহিনীর নিয়মিত পোশাক পরিধানের নির্দেশ দেন।

ওই বাহিনীর একজন সদস্য রোসা বলেন, ‘লোকেরা আমাদের কাছে এসে হতভম্ব হয়ে যেত, কেননা আমাদের মোটেও সত্যিকারের পুলিশের মতো দেখাত না। আর এখন আমি পুলিশের নিয়মিত পোশাক পরে অনেক স্বাচ্ছন্দ্য ও গর্ববোধ করছি। আমি আগেও গর্বিত ছিলাম কিন্তু এখন আরও বেশি।’ দ্য টেলিগ্রাফ। 

আপনার মন্তব্য

আলোচিত