ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭ মার্চ, ২০১৬ ০৮:১৬

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ডেনমার্ক

সুইজারল্যান্ডকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশে পরিণত হয়েছে ডেনমার্ক।

যুক্তরাষ্ট্রের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইন্সটিটিউটের প্রকাশিত প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে অসুখী ১০ দেশের মধ্যে সিরিয়া ও আফগানিস্তান ছাড়াও সাব-সাহারা অঞ্চলের আরও আটটি দেশ রয়েছে।

শীর্ষ দশ সুখী দেশ হচ্ছে যথাক্রমে: ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড, কানাডা, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং সুইডেন।

গত বছর সুইজারল্যান্ড ও আইসল্যান্ডের পেছনে থেকে তিন নম্বরে ছিল ডেনমার্ক। এবারের তালিকায় যুক্তরাষ্ট্র ১৩ নম্বরে, যুক্তরাজ্য ২৩, ফ্রান্স ৩২ এবং ইতালি ৫০ নম্বরে রয়েছে।

এসডিএসএন-র প্রধান এবং জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের বিশেষ উপদেষ্টা অধ্যাপক জেফরি স্যাক্স রয়টার্সকে বলেন, “এটি আমার দেশ যুক্তরাষ্ট্রের জন্য খুবই কঠিন একটি বার্তা। কারণ, গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্র আরো অনেক ধনী ব্যক্তি পেয়েছে, কিন্তু সুখ পায়নি। কেন তা হয়েছে সেটি আমরা বুঝতে পারি এবং এজন্য কিছু করতে হবে।”

“যুক্তরাষ্ট্রের জন্য, যে দেশের সমাজ শুধু টাকার পেছনে দৌড়ায় তাদের জন্য বার্তাটা খুবই পরিষ্কার। আমরা ভুল জিনিসের পেছনে দৌড়াচ্ছি। আমাদের সামাজিক অবকাঠামো নিম্নগামী, সামাজিক বিশ্বাস অধোগামী এবং সরকারের প্রতি আস্থাও নিম্নগামী।”

২০১২ সাল থেকে বিভিন্ন দেশে মানুষের জীবনযাত্রা মান, জিডিপি ও গড় আয়ুর ওপর ভিত্তি করে সুখী ও অসুখী দেশের তালিকা তৈরি করে প্রতিবেদন দিয়ে আসছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। সে ধারাবাহিকতায়ই তৈরি হয়েছে এ বছরের তালিকাটিও।

আপনার মন্তব্য

আলোচিত