সিলেটটুডে ডেস্ক

১৬ এপ্রিল, ২০১৬ ১৭:৫৭

জাপানে ভূমিকম্প : কয়েক সেকেন্ডেই নিশ্চিহ্ন ২০০ মিটার সেতু!

জাপানে শনিবারের ভূমিকম্পে কয়েক সেকেণ্ডের মধ্যে নিশ্চিহ্ন হয়ে গেছে ২০০ মিটার দীর্ঘ আসো-ওহাহি সেতু।

খরস্রোতা কুরকাওয়া নদীর ৮০ মিটার উপরে ১৯৭১ সালে মিনামো-আসো গ্রামে নির্মিত এ সেতুর উপর দিয়েই কিয়েতো বিশ্ববিদ্যালয়, আসো বিশ্ববিদ্যালয় ও অগ্নুৎপাত বিষয়ক একটি গবেষণাগারে যেতে হয়।

স্থানীয়রা জানান, মাত্র কয়েক সেকেণ্ডে এত বড় স্থাপনা ধসে শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় তার হতবাক হয়ে পড়েছেন।

“এটি সত্যিই অকল্পনীয়। মাত্র কয়েক সেকেণ্ডে একটি সেতু এভাবে হারিয়ে যায়!” বিস্ময় ঝরে আসো শহরের বাসিন্দা মিয়াজুকি তাকানার।



একটি নিত্যপণ্যের দোকানে খণ্ডকালীন এ চাকুরে জানান, ভূমিকম্পের কিছুক্ষণ আগেই নিজের বাড়ি আসার পথে সেতুটি পার হয়েছিলেন তিনি।

“দোকান থেকে বাসায় আসার পর মনে পড়ে, গুরুত্বপূর্ণ একটি জিনিস ফেলে এসেছি। সেটি নিতে আবারও দোকানে যাব, এমন সময়ই ভূমিকম্প হয়। কয়েক সেকেন্ডের সেই ভূমিকম্পের পর ফিরতি পথে গিয়ে দেখি সেতুটি মিলিয়ে গেছে,” বলেন মিয়াজুকি।

৭.৩ মাত্রার সর্বশেষ ওই ভূমিকম্পে পারমাণবিক জ্বালানি সমৃদ্ধ কুমামতো প্রদেশ ও এর আশপাশের শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলে জানান মিয়াজুকি। অধিকাংশ দালান ক্ষতিগ্রস্ত হয়েছে, বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী গেন নাকাতানি বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত কয়েক দফার ভূমিকম্পে অন্তত ২৯ জন মারা গেছে বলে জানিয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে দেশটির আবহাওয়া দপ্তর শনিবার সকাল সাড়ে ৭টার দিকে আসো পর্বতের একটি আগ্নেয়গিরি থেকে কয়েকশ’ মিটার দূরে ধোঁয়ার কুণ্ডলি দেখতে পাওয়ার কথা জানিয়েছে। তবে আগের রাতের ভূমিকম্পের সঙ্গে এ অগ্ন্যুৎপাতের কোনো যোগ আছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত