সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৬ ২০:০৪

ব্লগার হত্যা নিয়ে তথ্যচিত্রসহ চার প্রকল্প জিতল দ্য ববস অ্যাওয়ার্ড

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের আয়োজনে 'দ্য ববস' প্রতিযোগিতায় বাংলাসহ চার ভাষার অনুকরণীয় অনলাইন অ্যাক্টিভিস্ট এবং তাদের কাজ পুরস্কার জিতেছে।

বাংলাদেশে ব্লগার হত‍্যা নিয়ে তৈরি তথ্যচিত্র ‘‘রেজর'স এজ"সহ ইরান, জার্মানি এবং ভারতের প্রতিযোগীরা ‘জুরি অ্যাওয়ার্ড' পেয়েছেন। এছাড়া পাঠকের ভোটে ‘ইউজার অ্যাওয়ার্ড' জয় করেছে বাংলাদেশের আলোকচিত্রী জিএমবি আকাশের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের একদিন আগে ডয়চে ভেলের জুরিবোর্ড বিজয়ীদের নাম ঘোষণা করে।

নাগরিক সাংবাদিকতা বিভাগে বিজয়ী ‘নাস্তিকের ধর্মকথা' ছদ্মনামে ব্লগ লেখা একজন বাংলা ব্লগারের ‘‘রেজর'স এজ" তথ্যচিত্রে বাংলাদেশ থেকে  ব্লগারদের জীবন বাংলাদেশে কীভাবে হুমকির মুখে রয়েছে তা তুলে ধরেছেন।

ইরানের মেয়েরা হিজাবসহ ‘ইসলামিক পোশাক' না পড়লে যে শাস্তি দেওয়া হয়, সে বিষয়ক পুলিশের নজর এড়াতে তৈরি এক মোবাইল অ্যাপ 'গেরশাদ' প্রগতির জন্য প্রযুক্তি বিভাগে ‘জুরি অ্যাওয়ার্ড' পেয়েছে। কোন রাস্তায় পুলিশ বাহিনী চেকপোস্ট বসিয়ে শাস্তি দিচ্ছে, অ্যাপের মাধ্যমে তা অন্যরা জেনে যায়৷ ফলে সহজেই পুলিশি হয়রানি এড়াতে সেই চেকপোস্ট পরিহার করে চলা সম্ভব হয়।

সামাজিক পরিবর্তন বিভাগে ‘জুরি অ্যাওয়ার্ড' পেয়েছে ভারতে অ্যাসিড সন্ত্রাসের বিরুদ্ধে প্রচারণা ‘স্টপ এসিড অ্যাটাকস'। ‘স্টপ এসিড অ্যাটাকস' প্রচারণার উদ্যোগে ভারতের আগ্রায় একটি ক্যাফে চালু করা হয়েছে যেখানে অ্যাসিড সন্ত্রাসের শিকার মেয়েরা কাজ করেন।

শিল্প এবং সংস্কৃতি বিভাগে জার্মানির ‘সেন্টার ফর পলিটিক্যাল বিউটি' ‘জুরি অ্যাওয়ার্ড' পেয়েছেন। এই সংস্থা শিল্প এবং রাজনীতির সীমান্তে প্রতিবাদের আয়োজন করে। ভিন্নধর্মী প্রতিবাদের পদ্ধতি ব্যবহারের কারণে জার্মানিতে অনেক মানুষের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে প্রকল্পটি। শরণার্থী ইস্যুতে বিভিন্নভাবে জনসচেতনতা সৃষ্টি করেছে তারা।

এ বছর 'দ্য ববস' প্রতিযোগিতায় ২,৩০০ মনোনয়ন জমা পড়েছিল, এর মধ্য থেকে চূড়ান্ত পর্বের ১২৬টি প্রকল্পের মধ্য থেকে চারটি প্রকল্প ‘জুরি অ্যাওয়ার্ড' জয় করে। এবছরের জুন মাসে জার্মানির বন শহরে অনুষ্ঠিতব্য গ্লোবাল মিডিয়া ফোরামে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।
ছবি- ডয়চে ভেলে

আপনার মন্তব্য

আলোচিত