নিউজ ডেস্ক

০৯ জানুয়ারি, ২০১৫ ২৩:৩১

দাবি না মানায় জোকারবার্গকে হত্যার হুমকি দিয়েছিল এক পাক জঙ্গি

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকেও হত্যার হুমকি দিয়েছিল এক পাক জঙ্গি। ফ্রান্সের প্যারিসে কার্টুন-পত্রিকা দফতরে সন্ত্রাসবাদী হামলার বিষয়ে নিজের ফেসবুক পেজে জুকারবার্গ এ কথা জানিয়েছেন।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকেও হত্যার হুমকি দিয়েছিল এক পাক জঙ্গি। ফ্রান্সের প্যারিসে কার্টুন-পত্রিকা দফতরে সন্ত্রাসবাদী হামলার বিষয়ে নিজের ফেসবুক পেজে জুকারবার্গ এ কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ফেসবুকের পাতায় ইসলাম-বিরোধী বিষয়বস্তু নিষিদ্ধ করার দাবি জানায় ওই পাক জঙ্গি। কিন্তু তিনি তা করতে অস্বীকার করলে ওই জঙ্গি তাঁকে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়।ঘটনাটি কয়েক বছর আগেকার।

জুকেরবার্গ লিখেছেন, হুমকি সত্বেও তিনি তাঁর সিদ্ধান্তে অনড় ছিলেন। কারণ, কিছু আপত্তিকর বিষয়বস্তু থাকতেই পারে, কিন্তু বিভিন্ন মতামতের ধারায় এই পৃথিবীটা সুন্দর এবং আকর্ষণীয় হয়ে উঠুক-এমনটাই তাঁরা চেয়েছিলেন। তাই হুমকিতে মাথা নত না করারই সিদ্ধান্ত নিয়েছিলেন।

জুকেরবার্গ লিখেছেন, ফেসবুক এমন একটা মাধ্যম যেখানে সারা বিশ্বের মানুষ তাঁদের মতামত ও ধারনা জানাতে পারেন। প্রত্যেক দেশের আইন মেনে চললেও মানুষের চিন্তাধারায় নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা ফেসবুক কখনই মেনে নেয় না বলেও জানিয়েছেন তিনি। একদল চরমপন্থী স্বাধীন মতামত ও কন্ঠরোধের চেষ্টা চালাচ্ছে। প্যারিস হামলা তারই প্রতিফলন। কিন্তু তাদের হুমকিতে মাথা নত করা যায় না বলেও লিখেছেন তিনি।

জুকেরবার্গ বলেছেন, আমি এমন একটা পরিষেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে প্রত্যেকেই স্বাধীনভাবে কথা বলতে পারবেন।ঝুঁকি নিয়েও মতামত প্রকাশে কুন্ঠাহীন ফরাসী পত্রিকার নিহত কর্মী, ফ্রান্সের মানুষ ও সমগ্র বিশ্বের সমমতাবলম্বীদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা।

আপনার মন্তব্য

আলোচিত