ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ মে, ২০১৫ ০২:১৮

মাত্র ২০ বছর বয়সে ব্রিটেনের এমপি!

বয়স তার মাত্র ২০, কিন্তু নির্বাচিত হয়ে গেছেন ব্রিটেনের এমপি। তিনি ম্যারি ব্লাক। স্কটল্যান্ডের এক ছাত্রী। সদ্য সমাপ্ত নির্বাচনে নির্বাচিত হয়েছেন স্বাধীনতাকামী স্কটিশ পার্টির এমপি নির্বাচিত হলেন পাইসলে ও রেনফ্রেশায়ার সাউথ থেকে।

এত কম বয়সে এমপি হয়ে যাওয়া ব্রিটেনের ইতিহাসে নজিরবিহীন নয়। এর আগে ১৯৬৭ সালে স্কটল্যান্ডের ক্রিস্টোফার মঙ্ক মাত্র ১৩ বছর বয়সে ব্রিটেনের এমপি হয়েছিলেন। মঙ্কের পর এই প্রথম তিনি এত কম বয়সে এমপি নির্বাচিত হলেন।

ম্যারি ব্লাক এই স্কটল্যান্ড থেকে নির্বাচিত হয়েছেন। এখনও তিনি গ্লাসগো ইউনিভার্সিটির রাজনীতি ও জননীতির ছাত্রী। সামনে তার স্নাতক শেষবর্ষের ফাইনাল পরীক্ষা। স্বর্ণকেশী ম্যারি ব্লাক নিজের নামের প্রথম অংশকে অর্থাৎ ম্যারি হিসেবেই নিজেকে পরিচয় দেন।

লেবার পার্টির ৪৭ বছর বয়সী পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র ও প্রচারণা দলের প্রধান ডগলাস আলেক্সান্দারকে কুপোকাত করে তিনি এই বিজয় অর্জন করলেন। এ ফল ঘোষণা করার সঙ্গে সঙ্গে তার সমর্থকদের মাঝে শুরু হয়েছে উল্লাস।

এসএনপির প্রার্থী ম্যারি পেয়েছেন ২৩৫৮৪ ভোট। প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির ডগলাস পেয়েছেন ১৭৮০৪ ভোট। তিনি সাধারণ স্কটিশদের জীবনমানের উন্নতি করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছেন।

ম্যারি ব্লাক বলেন, স্কটল্যান্ড দশকের পর দশক অবহেলার শিকার। পাইসলের প্রতি ৫ জন মানুষের মধ্যে একজন বসবাস করছেন দারিদ্র্যে। তাদের জীবনমানের উন্নতি ঘটাতে চান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত