নিউজ ডেস্ক

০৯ মে, ২০১৫ ০৯:৪৩

৩ মাসে ২৫ হাজার মানবপাচার : অধিকাংশই বাংলাদেশী

পাচারকারী চক্রে থাইল্যান্ডের দক্ষিণ থাইলান্ডের সংখ্যলা প্রদেশের উপজেলা পাদাং বেজারের মেয়রসহ অনেক পুলিশ কর্মকর্তা জড়িত

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, চলতি বছরের প্রথম তিন মাসেই নৌকায় করে প্রায় ২৫ হাজার বাংলাদেশি ও রোহিঙ্গা পাচার হয়েছে ।

থাইল্যন্ডের একটি প্রদেশের মেয়র ও অনেক পুলিশ কর্মকর্তা পাচারকারী চক্রের জড়িত বলে খবর পাওয়া গেছে।

সম্প্রতি দক্ষিণ থাইল্যান্ডে একের পর এক গণকবর পাওয়ার পর মানবপাচার কেলেঙ্কারিতে গ্রেপ্তার করা হয় সংখ্যলা প্রদেশের একটি উপজেলার মেয়রকে।

গ্রেপ্তারকৃত বানজং পংফন দক্ষিণ থাইলান্ডের সংখ্যলা প্রদেশের উপজেলা পাদাং বেজারের মেয়র। এ প্রদেশটিতেই গত সপ্তাহে গণকবরের সন্ধান পাওয়া যায় এবং তা থেকে উদ্ধার করা হয় ২৬ টি মৃতদেহ।

মানব পাচারের ঘটনায় এরই মধ্যে ৫০ জনের বেশি থাই পুলিশ কর্মকতার সাজা হয়েছে। এখন এর পাশপাশি পাদাং এর মেয়রসহ গ্রেপ্তার হয়েছে আরো ৮ জন।

থাই জঙ্গলের ওই শিবিরগুলো এবং পাদাং বেসারের চারপাশের কৃষি এলাকাগুলোই মানবপাচারের আখড়া বলে প্রতিবেদনে জানিয়েছে ইউএনএইচসিআর।

শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর এর মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়ার্ডস এক বিবৃতিতে বলেন, ২০১৫ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে প্রায় ২৫ হাজারের মতো বাংলাদেশি এবং রোহিঙ্গা মানবপাচারের শিকার হয়েছে। এ সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ। ঝুঁকি সত্ত্বেও অনেক অভিবাসী এ পথে বিদেশ পাড়ি দিচ্ছে।

বেঁচে যাওয়া অভিবাসীদের তথ্যের ভিত্তিতে বলা হয়েছে, এ বছর প্রথম তিন মাসে অনাহার, পানিশূন্যতা এবং পাচারকারীদের নির্যাতনে আনুমানিক ৩০০ জন সমুদ্রে মারা গেছে।

গত অক্টোবরে বেঁচে যাওয়া অর্ধেকের বেশি অভিবাসীর  সাক্ষাতকারের ভিত্তিতে তৈরি করা হয় ইউএনএইচসিআর এর প্রতিবেদনটি।

আপনার মন্তব্য

আলোচিত