সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ মে, ২০১৫ ২১:৪৭

ঘুমের জন্য মৃত্যুদন্ড!

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ড কিম জং উনের উপস্থিতিতে এক অনুষ্ঠানে ঘুমিয়ে পড়ায় সেদেশের প্রতিরক্ষামন্ত্রী হায়ুন ইয়ং চোল-র মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। চোল উত্তর কোরিয়ার সেনাবাহিনীরও প্রধান ছিলেন। তার বিরুদ্ধে ‘দেশদ্রোহিতার’ অভিযোগ আনা হয়।
 
এসব অভিযোগের মধ্যে নেতা হিসেবে উনকে মান্য না করা ও উনের উপস্থিতিতে এক অনুষ্ঠানে ঘুমিয়ে পড়ার মতো বিষয়ও রয়েছে। বুধবার এক রুদ্ধদ্বার বৈঠকে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টকে এ কথা জানিয়েছে দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) ।
 
কিম জং উন উত্তর কোরিয়ার দায়িত্বভার গ্রহণের পর থেকে বিভিন্ন অভিযোগে দেশটির শীর্ষ পর্যায়ের নেতাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে। ৬৬ বছর বয়সী চোল হলেন তার সর্বশেষ শিকার।
 তার মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনাটি কয়েকশ’ জনতা প্রত্যক্ষ করেন বলে দক্ষিণ কোরীয় গোয়েন্দারা জানিয়েছেন। বিশ্লেষকরা জানিয়েছেন, এ পর্যন্ত উত্তর কোরিয়ায় কোনো ধরনের অস্থিরতার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। তবে দমনের এই সাংঘাতিক এ ধারা চলতে থাকলে অস্থিরতা দেখা দিতে পারে।
 
এনআইএস-র তথ্যানুযায়ী, কিম জং উন তার কর্তৃত্বকে চ্যালেঞ্জ জানানোয় চলতি বছর উত্তর কোরিয়ার ১৫ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেন।
২০১১ সালে পিতার মৃত্যুর পর উত্তর কোরিয়ার ক্ষমতা গ্রহণের পর থেকে উনের নির্দেশে এ পর্যন্ত প্রায় ৭০ জন কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে এনআইএস-র বরাত দিয়ে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ।

আপনার মন্তব্য

আলোচিত