সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৫ ১৫:০৫

সাগরে ভাসমান অভিবাসীদের আশ্রয় দিবে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া

সাগরে ভাসমান সাত হাজার অভিবাসীকে অস্থায়ী আশ্রয় দিতে রাজি হয়েছে মালয়েশিয়া আর ইন্দোনেশিয়া। বুধবার তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানায় তারা।

মানব পাচার রোধে করণীয় রোধে আলোচনা করতে বুধবার অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠক শেষে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি আনিফাহ আমান জানান, সমঝোতা অনুযায়ী পুনর্বাসন ও প্রত্যাবাসন প্রক্রিয়া এক বছরের মধ্যে সম্পন্ন করা হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তাব ও সহায়তা অনুযায়ীই এ পুনর্বাসন প্রক্রিয়া চালানো হবে বলেও জানান তিনি।

তবে আশ্রয় দেয়ার জন্য অভিবাসীদের সাগরে গিয়ে খোঁজা হবে না উল্লেখ করে আনিফাহ বলেন, শুধু তীরে আসা অভিবাসীদের উদ্ধার করে আশ্রয় দেয়া হবে। অভিবাসীবাহী নৌকাকে আপাতত তাড়ানো হবে না বলেও জানান তিনি।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি বলেন, ‘সাগরে ভাসমান অভিবাসীদের সহায়তা করতে সকল এনজিও এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। যদিও তারা অভিবাসন আইন ভঙ্গ করে অবৈধভাবে আরেক দেশে ঢোকার চেষ্টা করছিল তারপরও তাদের মানবিক সহায়তা করা থেকে সরে আসা যায় না।’

এর আগে সোমবার জেলেদেরকে সাগরে ভাসমান অভিবাসীদের ডুবতে দেখলেও সাহায্য না করার নির্দেশ দিয়ে বিশ্বব্যাপী সমালোচিত হয় ইন্দোনেশিয়া। আর নিজস্ব উপকূল থেকে অভিবাসীবাহী নৌকা তাড়িয়ে দেয়ায় সমালোচনায় পড়ে মালয়েশিয়া আর থাইল্যান্ডও।

গেলো ১০ দিনে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ারি সমুদ্র উপকূল থেকে মানব পাচারের শিকার হয়ে সাগরে ভাসমান থাকা প্রায় তিন হাজার অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এখনও সাগরের বুকে ভাসছে আরও কয়েক হাজার মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত