সিলেটটুডে অনলাইন ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৭ ২২:৩৯

রাখাইনে ত্রাণ সরবরাহে বাধা দেয়ার অভিযোগ

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সরবরাহে একদল বৌদ্ধ বিক্ষোভকারী বাধা দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

বার্তাসংস্থা এএফপির একটি খবরে বলা হয়, রাখাইনের রাজধানী সিত্তের বন্দরে বুধবার রাতে আন্তর্জাতিক কমিটি অব রেডক্রসের (আইসিআরসি) ৫০ টন ত্রাণসামগ্রী নৌকায় তোলার সময় এ হামলা হয়।

হামলার সময় লাঠি ও লোহার পাইপ হাতে কমপক্ষে ৩০০ ব্যক্তি সেখানে এসে ত্রাণ কর্মীদের বাধা দেয়। একপর্যায়ে পেট্রলবোমাও ছুড়ে বিক্ষোভকারীরা। পরে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে রেডক্রসের একজন মুখপাত্র জানিয়েছেন, এ ঘটনায় ত্রাণকর্মীদের কেউ আহত হননি।

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর ৩০টি চৌকিতে হামলা হয়। এরপর সেখানে দমন-পীড়নে নামে মিয়ানমারের সেনা ও পুলিশ। 'জাতিগত নিধন' অভিযানের মুখে এরইমধ্যে সোয়া চার লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। রাখাইনে থাকা রোহিঙ্গা মুসলমানরাও এখন খাদ্যসংকটে পড়েছে। এই পরিস্থিতিতে সেখানে ত্রাণ সরবরাহের উদ্যোগ নেয় রেডক্রস।

রাষ্ট্র সমর্থিত দৈনিক গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বৃহস্পতিবার দেশটির তথ্য কমিটিকে উদ্ধৃত করে জানিয়েছে, বিক্ষুব্ধ জনতাকে নিয়ন্ত্রণে সেখানে ২০০ পুলিশ পাঠানো হয়। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং আটজনকে আটক করা হয়। ত্রাণবাহী নৌকাটিতে প্লাস্টিক শিট, বালতি ও মশারি ছিল।

মিয়ানমার সরকারের একজন কর্মকর্তা বলেন, 'মানুষ ভেবেছিল এ সাহায্যগুলো শুধু বাঙালিদের জন্য পাঠানো হচ্ছে।'

রেডক্রসের মুখপাত্র বলেন, 'আমাদের কর্মীরা তাদের সঙ্গে আলোচনা করেছে। তাদের জানানো হয়েছে, আমরা সবাইকে সহায়তা করি ও স্বচ্ছভাবে কাজ করি।'

আপনার মন্তব্য

আলোচিত