নিউজ ডেস্ক

০২ জুন, ২০১৫ ১৩:৫০

চীনে ৪৫৮ জন আরোহী নিয়ে জাহাজডুবি: ঝড়ে উদ্ধারাভিযান বিঘ্নিত

ঝড়ের কবলে পড়ে চীনের দক্ষিনাঞ্চলে যাত্রী বোঝাই একটি জাহাজ নদীতে ডুবে গেছে। সোমবার রাতে জাহাজটি ৪৫৮ জন যাত্রী নিয়ে ইয়াজিং নদীতে ডুবে যায়। ঘটনার পর উদ্ধার তৎপরতা শুরু হলেও বৈরী আবহাওয়ার কারনে বিঘ্নিত হচ্ছে উদ্ধারাভিযান।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইস্টার্ন স্টার নামের জাহাজটি জিয়াংসু প্রদেশের নানজিং থেকে দক্ষিণ-পূর্বের শহর চোংকিংয়ে যাচ্ছিল।  

স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ৯টার দিকে ঝড়ের মধ্যে জাহাজটি উল্টে যায়।

জানা যায়, জাহাজটিতে ৪০৫ যাত্রী, ট্র্যাভেল এজেন্সির ৫ কর্মকর্তা এবং ৪৭ জন নাবিক ছিলেন। যাত্রীদের অধিকাংশই প্রবীণ চীনা পর্যটক, এদের বয়স ৫০ থেকে ৮০ বছরের মধ্যে বলে জানিয়েছে পিপলস ডেইলি। 

ইতিমধ্যে জাহাজের ক্যাপ্টেন ও প্রকৌশলীসহ প্রায় ২০ জনকে জাহাজটি থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

উদ্ধার অভিযানে শতাধিক মাছ ধরার নৌকাসহ কয়েক ডজন জাহাজ অংশ নিচ্ছে। অন্ততপক্ষে ২০ জন ডুবুরী উদ্ধারকাজে অংশ নিতে রওয়ানা হয়েছেন। 

উল্টে যাওয়া জাহাজটির ভেতরে এখনো অনেকে জীবিত থাকতে পারেন বলে উদ্ধারকর্মীরা মনে করছেন।  উদ্ধার তৎপরতা চালিয়ে গেলেও প্রবল ঝড় ও বাতাসের কারণে এ  কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং উদ্ধার অভিযানে সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন । চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং মঙ্গলবার ঘটনাস্থল হুবাই প্রদেশে যাচ্ছেন বলে জানিয়েছে সিনহুয়া।

ঘটনাটি সাম্প্রতিক বছরগুলোর মধ্যে চীনের সবচেয়ে শোচনীয় দুর্ঘ্টনাগুলোর একটি হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

চীনা রাষ্ট্রীয় বেতারের খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ে মাত্র দুই মিনিটের মধ্যেই জাহাজটি ডুবে গেছে, এতে কোনো বিপদ সঙ্কেত দেয়ার সুযোগও পাওয়া যায়নি।

ডুবে যাওয়া জাহাজটির সাত আরোহী সাঁতরে তীরে উঠে দুর্ঘটনার কথা সবাইকে জানান বলে জানিয়েছে সরকারি মুখপত্র পিপলস ডেইলি।

ডুবে যাওয়া জাহাজটির একটি অংশ পানির উপরে দেখা যাচ্ছে এবং সেখানে নদীর গভীরতা ৫০ ফুট বলে জানিয়েছে দৈনিক হুবেই।

মঙ্গলবার হুবেই এলাকায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া বিভাগ।

ডুবে যাওয়ার সময় জাহাজটিতে ধারণক্ষমতার চেয়ে কম যাত্রী ছিল। জাহাজটি ৫০০ জন যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন ছিল।

 

আপনার মন্তব্য

আলোচিত