আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন, ২০১৫ ০৩:১৬

বিশ্ব গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার অঙ্গীকার

৬৭তম ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেসের উদ্বোধনী দিনে মূলত বিশ্বব্যাপী সাংবাদিকরা যেসব বিপদের মুখোমুখি হচ্ছেন সেগুলো এবং তাদের সুরক্ষা নিয়ে আলোচনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে চলমান এই কংগ্রেসে ৯০০ সংবাদ প্রকাশক, প্রধান সম্পাদক ও অন্যান্য অতিথি উপস্থিত হয়েছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নিউজপেপার অ্যাসোসিয়েশন অফ আমেরিকার (এনএএ) সঙ্গে যৌথভাবে এই কংগ্রেসের আয়োজন করেছে সংবাদপত্র ও প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন ‘ডব্লিউএএন-আইএফআরএ’।

এটা বিশ্বের সংবাদপত্র শিল্পের সম্মিলন বলে মঙ্গলবার ডব্লিউএএন-আইএফআরএ’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

ডব্লিউএএন-আইএফআরএ’র সভাপতি টমাস ব্রুনেগর্ড স্থানীয় সময় সোমবার বিশ্বের ৭৫টি দেশ থেকে আগতদের সম্মেলনে স্বাগত জানান। বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতার জন্য বিপজ্জনক পরিস্থিতির উপর আলোকপাত করেন তিনি।

“বর্তমানে আমরা যখন বিশ্বের দিকে তাকাই, আমরা আনন্দিত হতে পারি না এবং বলতে পারি না সবকিছু কতো সুন্দর হয়েছে,” বলা হয়েছে ব্রুনেগর্ডকে উদ্ধৃত করে।

“পরিসংখ্যানে দেখা যায়, ১০ বছর আগের চেয়ে এখন সংবাদপত্রের স্বাধীনতা কম। আমাদের কেউ কেউ যে স্বাধীনতা পাই তা উপভোগ করছে বিশ্বের জনসংখ্যার মাত্র ২০ শতাংশ মানুষ।”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর থমাস এ শ্যাননকে (জুনিয়র) পরিচয় করিয়ে দেন ব্রুনেগর্ড। এ সময় মানবাধিকার রক্ষায় নেতৃত্বদান অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি, যদিও সম্প্রতি যুক্তরাষ্ট্রে মানবাধিকার লংঘনের অভিযোগ উঠেছে জোরেশোরে।

“সারা বিশ্বই জানে, যুক্তরাষ্ট্র স্বাধীনতা রক্ষায় সবচেয়ে খ্যাতিমান হিসেবে দীর্ঘদিন ধরে ভূমিকা রেখে আসছে।

“তবে সাম্প্রতিক বছরগুলোতে জাতীয় নিরাপত্তা, সন্ত্রাসবাদবিরোধী লড়াইসহ অন্যান্য কিছু বিষয়ে নজরদারি এবং সংবাদপত্রের স্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে কি না তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। ”

সকালের অধিবেশনে প্রয়াত সহকর্মীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে গোল্ডেন পেন অফ ফ্রিডম পুরস্কার দেওয়া হয়, পেশাগত ‘দায়িত্ব পালনের সময় নিহত সাংবাদিকদের’ প্রতি বছর এ পুরস্কার দেয় ডব্লিউএএন-আইএফআরএ।

১১২৭ এলইডি মোমবাতি জ্বালিয়ে সবাই দাঁড়িয়ে ১৯৯২ সাল থেকে প্রাণ হারানো বন্ধু ও সহকর্মীদের স্মরণ করা হয় এ সময়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে ওয়ার্ল্ড এডিটরস ফোরামের সভাপতি মারসেলো রেচ বলেন, “বাক স্বাধীনতা ছাড়া কোনো স্বাধীনতা নেই। এবং সাংবাদিকতার সুরক্ষা ও নিরাপত্তা ছাড়া বাক স্বাধীনতা নেই।

“তাই আমরা আজ এখানে, স্বাধীনতা উদযাপন করতে এবং দায়িত্ব পালনের সময় যারা নিহত হয়েছেন তাদের প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা যে, আমরা পিছু হটবো না, তাদের আত্মত্যাগকে আমরা বিফলে যেতে দেব না।

“এখন এবং সব সময় আমাদের বক্তব্য হবে- সাংবাদিকতার সর্বোচ্চ আদর্শের জন্য লড়াই; সব ধরনের অবিচারের নিন্দা করা এবং সেভাবে একটি অধিকতর শান্তির ও মুক্ত বিশ্বের জন্য ভূমিকা রাখা।”

এএফপির গ্লোবাল এডিটর ইন চিফ ফিল চেটউইন্ড বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের জন্য নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নের আহ্বান জানান।

তিন দিনের ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেস বুধবারের অধিবেশনের মধ্য দিয়ে শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত