ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ জুন, ২০১৫ ০৩:৩২

রাশিয়াকে নিয়ে ভয় পাওয়ার কিছু নাই- ভ্লাদিমির পুতিন

যুদ্ধ-যুদ্ধ খেলার দিন শেষ, রাশিয়াকে নিয়ে ভয় পাওয়ার কিছু নাই। রাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না- এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার প্রকাশ হওয়া এক সাক্ষাৎকারে এমন অভয় দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া এবং ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে সংঘর্ষের আশঙ্কা উড়িয়ে দিয়ে পুতিন বলেন, 'আমি বলতে চাই, রাশিয়াকে নিয়ে ভয় পাওয়ার কিছু নাই। খবর সূত্র : এএফপি।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, 'পৃথিবী অনেক বদলে গেছে। বড় মাপের সামরিক সংঘর্ষের ঘটনা এখন মানুষ কল্পনাও করতে পারে না। আমি নিশ্চিত করে বলতে পারি, যুদ্ধ ছাড়া এখন আমাদের অনেক কিছু করার আছে।' এ সময়ে একমাত্র অসুস্থরাই যুদ্ধের কথা চিন্তা করতে পারে-এমনটা জানিয়ে তিনি বলেন, 'ন্যাটোকে রাশিয়া আক্রমণ করতে পারে এমনটা শুধু অসুস্থরাই ভাবতে পারে। তাও সজ্ঞানে নয়, শুধু স্বপ্নে তারা এমনটা কল্পনা করতে পারে।'

রাশিয়ার সামরিক ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ দেখছেন না পুতিন। বরং তিনি জানিয়েছেন, 'রাশিয়া যা করছে তা অন্যদের হাত থেকে নিজেকে রক্ষার জন্য করছে।' সে সঙ্গে তিনি অন্য দেশের সঙ্গে রাশিয়ার সামরিক ব্যয়ের পার্থক্যটা তুলে ধরে বলেছেন, 'রাশিয়া সামরিক বাহিনীর জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করে অন্যরা তার থেকে ১০ গুণ বেশি করে।' বিশ্বে সামরিক ব্যবস্থাপনায় যুক্তরাষ্ট্র যে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করে তা উল্লেখ করতেও ভুল করেননি তিনি।

ইউক্রেন সমস্যা নিয়ে এক প্রশ্নের জবাবে পুতিন বলেন, 'মূল সমস্যাটা হচ্ছে কিয়েভের প্রতিনিধি এ ব্যাপারে আলোচনা করতে ইচ্ছুক নন। এ কারণেই সেখানে আমাদের করার কিছুই নেই। তবে যেসব চুক্তি হয়েছে আমরা সেগুলো বাস্তবায়ন করতে চাই।'

আপনার মন্তব্য

আলোচিত