সিলেটটুডে ডেস্ক

১৬ এপ্রিল, ২০১৮ ১১:৪৪

গাজায় দীর্ঘ সুড়ঙ্গ ধ্বংস করল ইসরায়েল

গাজা উপত্যকায় ইসরায়েলের সীমান্ত ছাড়িয়ে যাওয়া একটি গোপন সুড়ঙ্গ ধ্বংস করেছে ইসরায়েলি সেনাবাহিনী। ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী এই সুড়ঙ্গটি নির্মাণ করেছে বলে দাবি তাদের।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদর লিবারম্যান জানান, এটি এখন পর্যন্ত আবিস্কৃত সুড়ঙ্গগুলোর মধ্যে সবচেয়ে গভীর ও দীর্ঘ।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস জানান, ২০১৪ সালের গাজা যুদ্ধের সময় সুড়ঙ্গটি খোঁড়া হয়। কারণ ওই সময় তারা হামলার আশঙ্কায় ৩০টিরও বেশি সুড়ঙ্গ ধ্বংস করেছিলো। কেউ যেন আর কোনো সুরঙ্গ নির্মাণ করতে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দেন এই সেনা কমান্ডার।

তার দাবি, ফিলিস্তিনের সশস্ত্র বাহিনী হামাস হামলার উদ্দেশ্যে এই সুড়ঙ্গটি খুঁড়েছেন। সুড়ঙ্গটি গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় জাবালিয়া অঞ্চল থেকে শুরু হয়ে ইসরাইলি নাহাল ওজি শহরের কয়েক মিটার পর্যন্ত প্রবেশ করেছে। তবে এটির বের হওয়ার কোনো পথ নির্মাণ করা হয়নি। হামলার সুবিধার্থে এই সুড়ঙ্গটির সঙ্গে আরেকটি সুড়ঙ্গ জোড়া দেওয়া ছিলো বলেও জানান জোনাথন।

গত সপ্তাহেই ইসরায়েলি বাহিনী সুড়ঙ্গটির ভেতর বিভিন্ন বস্তু ঠেসে দেয়, যাতে দীর্ঘদিন এটি কেউ ব্যবহার করতে না পারে। এটা নিয়ে গাজায় চলতি মাসে ৫টি সুড়ঙ্গ ধ্বংস করা হলো। এর মধ্যে কয়েকটি সুড়ঙ্গ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ ও বাকিগুলো গাজা নিয়ন্ত্রণকারী হামাসের তৈরি বলে দাবি করেন জোনাথন।

গাজা উপত্যকায় গোপন সুড়ঙ্গের শনাক্তে গত বছর থেকে বিশেষ উপকরণ নিয়ে মাঠে নামে ইসরায়েল। এবার তারা নতুন সুড়ঙ্গ নির্মাণ প্রতিরোধে মাটির উপরের সঙ্গে সঙ্গে সীমান্তবর্তী অঞ্চলগুলোয় মাটির নীচেও হাইটেক সীমান্ত বেষ্টনি স্থাপন করতে শুরু করেছে।

আপনার মন্তব্য

আলোচিত