অনলাইন ডেস্ক

২১ এপ্রিল, ২০১৮ ১৬:১৩

ভারতে ১২ বছরের নিচে শিশু ধর্ষণে ফাঁসির আইন পাস

১২ বছরের নীচে ধর্ষণে মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত নিলো ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। শনিবার (২১ এপ্রিল) এ বিষয়ে মন্ত্রীসভা এক অধ্যাদেশ পাশ করা হয়েছে বলে ভারতীয় বাংলা জাতীয় দৈনিক আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়।

জম্মু-কাশ্মীরের কাঠুয়া কাণ্ডের পরই ধর্ষণের শাস্তির ক্ষেত্রে আইনের বদল আনার জন্য গত সপ্তাহেই প্রস্তাব রেখেছিলেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গাঁধী। এ দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি কি হতে পারে তা নিয়ে বিস্তর আলোচনা হয়। অবশেষে  মৃত্যুদণ্ডের আদেশই জারি রাখলো ভারতীয় মন্ত্রীসভা। এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের পক্ষ থেকে এই প্রস্তাব তোলা হয়।

বর্তমানে চালু ‘শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন, ২০১২’ (পকসো) অনুযায়ী, ১২ বছরের কম বয়সী শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা ঘটলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ও কমপক্ষে সাত বছরের সাজার বিধান রয়েছে। দেশটিতে এসব অপরাধের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় আইনটির সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এর অংশ হিসেবে বিষটি ভারতীয় সুপ্রিম কোর্টকে জানিয়ে সুপারিশ করে কেন্দ্রীয় সরকার।

তবে এ ধরনের সুপারিশ এটিই প্রথম নয়। এর আগেও অনেকবার এ ধরনের পরিবর্তন আনতে সুপারিশ করা হয়েছে। এর আগে দিল্লিতে ২৩ বছর বয়সী এক নারীকে গণধর্ষণের পর ধর্ষণের আইনগুলি পুনর্বিবেচনার জন্য বিশেষজ্ঞরা জোর দাবি তুলেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত