সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৮ ১১:৪২

পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ করতে যাচ্ছে উত্তর কোরিয়া

চলতি বছরের মে মাসেই উত্তর কোরিয়া প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করতে যাচ্ছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দপ্তর।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর থেকে আরো জানানো হয়েছে, জনসম্মুখে পুঙ্গেরি কেন্দ্রের কার্যক্রম বন্ধ করা হবে এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দলকে তা দেখতে আমন্ত্রণ জানানো হবে।

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে পার্বত্য এলাকায় পুঙ্গেরি পরমাণু কেন্দ্রটি অবস্থিত। এটিকেই দেশটির প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বলে মনে করা হয়। ২০০৬ সালের পর থেকে এ কেন্দ্রের কাছ থেকেই ৬ বার পরমাণু অস্ত্র পরীক্ষা করা হয়।

এর আগে শুক্রবারের বৈঠকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্য-ইন কোরীয় উপদ্বীপে পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে একসাথে কাজ করতে সম্মত হন। পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার কয়েকমাসের হুমকি-ধমকির পর অবশেষে ওই বৈঠকটি হয়।

এদিকে কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে আগামী তিন-চার সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার নেতৃত্বের সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্প।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র ইয়ুন ইয়াং-চ্যান আরো বলেছেন, টাইম জোন পরিবর্তন করে দক্ষিণ কোরিয়ার সঙ্গে একই সময়ে আসতেও সম্মত হয়েছে উত্তর কোরিয়া। বর্তমানে দুই কোরিয়ার মধ্যে আধা ঘণ্টা সময়ের পার্থক্য রয়েছে।
সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত