সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৮ ১২:৪১

লন্ডনে শুঁয়োপোকার প্রাদুর্ভাবে সতর্কতা জারি

লন্ডনে বিষাক্ত এক ধরনের শুঁয়োপোকার প্রাদুর্ভাবে সতর্কতা জারি করা হয়েছে। এদের কারণে হাঁপানি, বমি ও চামড়ায় ফুসকুড়ি দেখা দিতে পারে বলেও সতর্ক করা হয়।

বিবিসি জানায়, ওক প্রশেসনারি মথ (ওপিএম) নামের লার্ভা পর্যায়ের এই শুঁয়োপোকা দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডজুড়ে ও লন্ডনে দেখা যাচ্ছে।

যুক্তরাজ্যের ফরেস্ট্রি কমিশন জানিয়েছে, শুঁয়োপোকার লোমের কারণে জ্বর এবং চোখ ও গলায় চুলকানি হতে পারে। সংস্থাটি এই মথটিকে স্পর্শ না করার সতর্কতা জারি করেছে।

এই মথটির সবচেয়ে বেশি উপদ্রব রেকর্ড করা হয়েছে কিংস্টন থেকে ব্রেন্ট পর্যন্ত বৃহত্তর লন্ডনে। পাশাপাশি ব্র্যাকনেল ফরেস্ট, স্লাউ ও গিলফোর্ডেও কিছু উপদ্রব চিহ্নিত করা হয়েছে।

ওপিএম শুঁয়োপোকাদের মধ্য এপ্রিলে ডিম থেকে বের হয়ে আসতে দেখা গেছে। ২৩ এপ্রিল এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল বলেও জানায় দেশটির  কমিশন।

ফরেস্ট্রি কমিশনের এক মুখপাত্র জানান, শুঁয়োপোকাগুলো আকারে বেশি বড় হওয়ায় তাদের ব্যবহৃত ওষুধে কাজ হয়নি।

বিশেষজ্ঞরা জানান, এই শুঁয়োপোকার শরীরে অন্তত ৬২ হাজার লোম আছে এবং তারা এগুলো ছুড়ে মারতে পারে। নিচে পড়ে থাকা লোম থেকেও যে কেউ আক্রান্ত হতে পারে এবং এগুলো প্রায় পাঁচ বছর সক্রিয় থাকে।

প্রসঙ্গত, একটি ল্যান্ডস্কেপ প্রজেক্টের জন্য ইউরোপ থেকে আমদানি করা গাছের সঙ্গে ওক গাছের এই শুঁয়োপোকাগুলো যুক্তরাজ্যে এসেছিল বলে ধারণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত