ইন্টারন্যাশনাল ডেস্ক

০১ মে, ২০১৮ ১২:০০

সুইস আল্পসে তীব্র ঝড়ে ৬ জনের মৃত্যু

সুইজারল্যান্ডের সুইস আল্পসে তীব্র ঝড়ে পৃথক দুটি ঘটনায় চার স্কিচালক ও দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে।

বিবিসি জানায়, রোববারের এ ঘটনায় মৃত স্কিচালকরা ফ্রান্স, ইতালি ও জার্মানির নাগরিক। তাৎক্ষণিকভাবে নিহত পর্বতারোহীদের জাতীয়তা জানা যায়নি।

স্কিচালকরা সার্পেন্টাইন নামে পরিচিত একটি রুট ধরে সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার মিটার (৯,৮৫০ ফুট) উপরের ডিক্স রেস্ট-স্টপ থেকে স্কি করতে বের হয়েছিলেন। ১৪ জনের দলটি রাতের মধ্যে স্কিচালকদের ভিনিয়াটাসে পৌঁছানোর পরিকল্পনা করেছিলেন। কিন্তু আবহাওয়ায় তারা পিঙ্গে ডি’অ্যারোল্লা এলাকায় বাইরে রাত কাটাতে বাধ্য হন।

সোমবার সকালের মধ্যে তারা ভিনিয়াটাসে না পৌঁছানোয় সেখানকার জরুরি বিভাগে ফোন দেন কেবিনের ম্যানেজার। এরপর সাতটি হেলিকপ্টার নিয়ে উদ্ধার অভিযান শুরু করা হয়।     

পুলিশ জানায়, স্কিচালকদের মধ্যে এক জন পড়ে গিয়ে ও অপর তিন জন হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। জীবিতদের মধ্যে পাঁচজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়।

অপরদিকে একইদিন নিখোঁজ হওয়া ওই দুই পর্বতারোহীকেও খোঁজা শুরু হয়, কিন্তু আবহাওয়া পরিস্থিতির কারণে উদ্ধার অভিযান শুরু করতে দেরি হয়।

নিহত ওই দুই পর্বতারোহীর বয়স ২১ ও ২২ বলে জানিয়েছে পুলিশ। তাদের জাতীয়তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

অসময়ে গরম আবহাওয়ার একটি পর্বের পর রোববার সুইস আল্পসজুড়ে তীব্র ঝড় শুরু হলে তাপমাত্রা নেমে যায়।

উল্লেখ্য, ফ্রেঞ্চ আল্পসে ২ এপ্রিল তুষার ধসে গাইড ও চিকিৎসক ইমানুয়েল কুশি মারা গিয়েছিলেন। তারও আগে মার্চ মাসে সুইস আল্পসে তুষার ধসে আরও তিন স্পেনীয় মারা গিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত