আন্তর্জাতিক ডেস্ক

১৮ মে, ২০১৮ ২১:০৭

ব্রিটিশ রাজপরিবারের বিয়েতে কত খরচ হতে পারে

শনিবার (১৯ মে) বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন ব্রিটেনের প্রিন্স হ্যারি এবং মেগান মার্কল। ইতিমধ্যেই ব্রিটিশ রাজপরিবারের এই বিয়েকে ঘিরে চলছে হৈচৈ। মিডিয়া, দোকানপাট, রাস্তাঘাট এমনকি সাধারণ মানুষের মুখে মুখে ফিরছে বিয়ের এই আয়োজন।

ব্রিটিশ রাজপরিবারের এই বিয়েতে কত খরচ হবে সেটা বলে দেওয়া মুশকিল তবে অনুমান করাটা কঠিন কিছু নয় সে খবরটা বিশালই হবে। আর বিয়েতে যদি উপস্থিত থাকেন সারা দুনিয়ার নামী দামী আর গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তবে বিয়ের খরচটা যে কয়েক মিলিয়নে গিয়ে ঠেকবে সেটা নিয়ে কোন সন্দেহ নেই।

আর এই বিয়ের জন্য সাধারণ মানুষের পকেট থেকেও কি পরিমাণ অর্থ খরচ হবে সেটাও এখন ঘুরছে সাধারণের মনে।

হ্যারি ও মেগানের বিয়ে হবে লন্ডনের কাছের শহর উইন্ডসরে। ধারণা করা হচ্ছে, এই বিয়েকে কেন্দ্র করে এক লাখের মতো মানুষ উইন্ডসরে গিয়ে হাজির হতে পারে। এরই মধ্যে বিয়েতে যোগ দেওয়ার জন্য ৬০০ জন অতিথিকে আমন্ত্রণপত্র পাঠিয়েছে রাজপরিবার। আরো ২০০ অতিথি উপস্থিত থাকবেন সন্ধ্যায় নবরাজদম্পতিকে দেওয়া রিসেপশনে।

এছাড়া উইন্ডসর কাসেলের মাঠে উপস্থিত থাকবে ১২শ সাধারণ অতিথি।

প্রিন্স হ্যারি এবং মেগান মার্কলের বিয়েকে ঘিরে নিরাপত্তার জন্য কত খরচ হবে সেই হিসেব 'জাতীয় নিরাপত্তার' স্বার্থে প্রকাশ করবে না বলে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা হোম অফিস জানিয়েছে।

এ বিষয়ে টেমস ভ্যালি পুলিশ বলছে, "আমরা আপনাকে কোন নম্বরের হিসেব দেব না, যদিও আমরা জানি যে আপনারা এসব অঙ্কের হিসাব খুব ভালোবাসেন।"

তবে একটা হিসেবে আমরা জানি সেটা হলো ডিউক এন্ড ডাচেস অফ কেমব্রিজের বিয়েতে (প্রিন্স চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়াম এবং ক্যাথরিন) নিরাপত্তা বাবদ মেট্রোপলিটন পুলিশ ( জনগণের করের অর্থ) প্রায় ৬৪ লাখ পাউন্ড খরচ করেছিল।

তথ্য অধিকার আইনে এই হিসেব প্রেস এসোসিয়েশনের কাছে প্রকাশ করা হয়েছিল।

বিয়ের অনুষ্ঠান বাবদ ঠিক কতো খরচ হবে কেনসিংটন প্যালেস থেকে সেবিষয়ে কিছু বলা হয়নি। এর আগে প্রিন্স উইলিয়াম এবং ক্যাথরিনের বিয়েতে কতো খরচ হয়েছে সেটা কখনো প্রকাশ করা হয়নি।

যুক্তরাজ্যে ব্রাইডবুক নামে একটি ওয়েবসাইটের হিসেব হচ্ছে- বিয়েতে খরচ হতে পারে প্রায় সোয়া তিনশো কোটি পাউন্ড, নিরাপত্তার খরচসহ।

তারা বলছে, কেকের পেছনে খরচ হবে ৫০ হাজার, ফুলের পেছনে এক লাখ ১০ হাজার, খাওয়া দাওয়া বাবদ প্রায় তিন লাখ পাউন্ড ইত্যাদি ইত্যাদি।

এই হিসেবে কীভাবে করা হলো- জানতে চাইলে কোম্পানিটির প্রধান বলেছেন, বিয়ে উপলক্ষে রাজপরিবার যেসব জিনিস কেনাকাটা করেছে, সেগুলোর বাজারদর ধরে এই অর্থ হিসেব করা হয়েছে। তাতে খরচ দাঁড়িয়েছে সোয়া তিন কোটি পাউন্ড।

ব্রিটেনের একটি কাগজ মেট্রো বলছে, এদেশে গড়ে একটি বিয়ের পেছনে খরচ হয় প্রায় ১৮ হাজার ডলার।

কাগজটি আরো লিখেছে, বিয়ে হবে যেখানে সেই হল ভাড়া হিসেবে খরচ হবে সাড়ে তিন লাখ পাউন্ড। খাওয়া দাওয়ায় আরো প্রায় তিন লাখ। পানীয়ের পেছনে দুই লাখ। পোশাকে তিন লাখ। ফুলের জন্যে এক লাখের বেশি। কেকের পেছনে ৫০ হাজার। গানবাজনার জন্যে আরো তিন লাখ। চুল সাজানো ও মেকআপ ১০ হাজার। এবং বিয়ের আংটি ৬ হাজার পাউন্ড।

তবে এই হিসেবটা শুধুই একটি অনুমান মাত্র। রাজপরিবারের বিয়ে বলে তারা কোন ডিসকাউন্ট দিতেও পারে।

এসব খরচের মধ্যে শুধু নিরাপত্তা খাতের খরচ ছাড়া বাদবাকি সকল খরচই বহন করবে রাজপরিবার। আর নিরাপত্তায় ব্যয় হওয়া খরচ আসবে জনগণের দেওয়া কর থেকে। আপাতত টেমস ভ্যালি পুলিশকে এই খরচ বহন করতে হবে। তবে বিয়ের পরে অনুদান চেয়ে তারা আবেদন করতে পারবে হোম অফিসের কাছে।

আপনার মন্তব্য

আলোচিত