অনলাইন ডেস্ক

২২ মে, ২০১৮ ১৮:৩৮

রোজায় ‘নিরাপত্তা ও উৎপাদন ক্ষমতায়’ নেতিবাচক প্রভাব পড়ে : ড্যানিশ মন্ত্রী

রোজা রাখার কারণে ‘নিরাপত্তা ও উৎপাদন ক্ষমতায়’ নেতিবাচক প্রভাব পড়ে বলে মন্তব্য করেছেন ড্যানিশ মন্ত্রী ইনজার স্টোজবার্গ। এছাড়াও স্টোজবার্গ রোজা সবার জন্য ‘ভয়ঙ্কর হুমকি’ হিসেবেও মন্তব্য করেছেন। আর এরই মাধ্যমে তিনি নতুন করে আলোচনায় এসেছেন।

ইনজার স্টোজবার্গ ডেনমার্কের মধ্য-ডানপন্থী লিবারেল পার্টির সদস্য এবং ইমিগ্রেশন এবং ইন্টিগ্রেশন মন্ত্রী।

ড্যানিশ মন্ত্রী আরো বলেছেন, মুসলিমদের রোজা রাখা আমাদের সবার জন্য ভয়ঙ্কর হুমকি। রোজার সময় ইসলাম ধর্মালম্বিদের অফিস থেকে ছুটি নিতে বলেছেন তিনি। আর এসব তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে রাশিয়ান আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি।

এ মন্ত্রীর বরাত দিয়ে আরটি বলেন, ‘আমি বিস্মিত হই, ১৪০০ বছর আগে ইসলামের একটি অবশ্য পালনীয় ধর্মীয় বিধান যদি ২০১৮ সালে ডেনমার্কে আমাদের সমাজ এবং শ্রমবাজারের সঙ্গে মানানসই বলা হয়।’

এই মন্ত্রীর আশঙ্কা, রোজা রাখার কারণে ‘নিরাপত্তা ও উৎপাদন ক্ষমতায়’ নেতিবাচক প্রভাব পড়তে পারে। তিনি উদাহরণ দিয়ে বলেন, একজন বাস চালক ১০ ঘণ্টার বেশি কোনো কিছু খায় না এবং পান করে না। ‘এটা আমাদের সবার জন্য ভয়ঙ্কর হতে পারে’।

তিনি এমন সময় এই মন্তব্য করলেন, যখন মুসলিমদের পবিত্র রমজান মাস পালন শুরু হয়েছে। এই মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও জৈবিক চাহিদা থেকে বিরত থেকে রোজা পালন করে থাকেন মুসলিমরা।

উল্লেখ্য, এর আগেও নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখোমুখি হয়েছেন এই নারী ড্যানিশ মন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত