আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে, ২০১৮ ২১:২৭

মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমালেন মাহাথির

মালয়েশিয়ার সদ্য শপথ নেওয়া প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ সরকার গঠন করেই কমিয়ে দিয়েছেন মন্ত্রীদের বেতন।

বুধবার (২৩ মে) মন্ত্রীসভার সদস্যদের নিয়ে বর্তমান শাসনামলের প্রথম সাপ্তাহিক বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সরকারি খরচ কমাতেই মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমিয়ে ফেলার সিদ্ধান্তের কথা জানিয়েছেন মাহাথির।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সমস্যা নিয়ে আমরা উদ্বিগ্ন। দেখছি শীর্ষ যে, পর্যায়ের আমলাদের তুলনায় মন্ত্রীদের বেতন কম। তবু আমরা মন্ত্রীদের বেতন আরও কমাবো।

সরকারে আসার পর থেকেই নানা সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে মাহাথির মোহাম্মদকে। বিশেষত মাহাথিরের নেতৃত্বে গঠিত সরকারকে পড়তে হয়েছে নাজিব সরকারের রেখে যাওয়া এক ট্রিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিতের (এক লাখ কোটি রিঙ্গিত) ঋণের সংকটে।

এই ঋণ কমানোর লক্ষ্যে সরকারের নানা কর্মসূচির অংশ হিসেবেই মন্ত্রীদের বেতন ছাঁটা হচ্ছে জানিয়ে মাহাথির বলেন, আমি আগে যখন ১৯৮১ সালে প্রধানমন্ত্রী হয়েছি, তখনও মন্ত্রী ও আমলাদের বেতন কমিয়েছি। এবারও তা করতে যাচ্ছি। কারণ আমাদের ঋণের অংক প্রায় এক ট্রিলিয়ন রিঙ্গিত। আমরা এই ঋণ কমানোর উপায় খুঁজছি, কমিয়ে ফেলতে চাই।

আমলাদের বেতন কমানো হবে কি-না জানতে চাইলে মাহাথির মোহাম্মদ বলেন, দেশকে ঋণের বোঝা থেকে রক্ষায় নিজেরা কোনও অবদান রাখবেন কি-না, সেটা তাদের ব্যাপার, আমরা কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেবো না।

১৯৮১ সাল থেকে টানা ২২ বছর ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে অবসরে যান মাহাথির। এই লম্বা সময়ে তিনি মালয়েশিয়াকে পরিণত করেন ‘এশিয়ার ইউরোপে’। কিন্তু তার শিষ্য নাজিব রাজাক ক্ষমতা গ্রহণের পর রাষ্ট্র পরিচালনায় একের পর এক ‘কেলেঙ্কারি’ ও রাজনৈতিক গুরুর পরামর্শকে ‘উপেক্ষা’ করতে থাকলে মাহাথির ফের রাজনীতিতে নামেন।

মালয়েশিয়ার পার্লামেন্টে নির্বাচনে ২২২টি আসনের মধ্যে ১২৩টি আসন পেয়েছে মাহাথির পাকাতান হারাপান জয় লাভ করে। গত ১০ মে দেশটির সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির।

আপনার মন্তব্য

আলোচিত