ইন্টারন্যশনাল ডেস্ক

০২ জুন, ২০১৮ ১৬:৪৫

রাখাইন রাজ্য সরকার ইজারা দিচ্ছে রোহিঙ্গাদের পরিত্যক্ত জমি

রোহিঙ্গাদের ফেলে আসা আবাদি জমি ইজারা দিচ্ছে মিয়ানমার সরকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মিয়ানমারের ইরাবতী পত্রিকা।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, রাখাইনে রোহিঙ্গাদের ফেলে আসা ৭০ হাজার একর জমির মধ্যে ১০ হাজার একর জমি একটি বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দিয়েছে মিয়ানমার সরকার। তারা জানাচ্ছে বাকিগুলোও লিজ দেয়া হবে।

গেলো বছরের আগস্টে সেনা অভিযানের মুখে ভিটামাটি ফেলে বাংলাদেশে পালিয়ে আসেন প্রায় সাত লাখ রোহিঙ্গা। আর এ কারণে এতো বিপুল পরিমাণ অনাবাদী রয়েছে। আর লোকবলের অভাবে জমি চাষাবাদও করতে পারছে না রাজ্য সরকার।

এদিকে বেসরকারি প্রতিষ্ঠানকে ১০ হাজার একর জমি লিজ দেয়ার কথা অস্বীকার করেছেন রাখাইনের কৃষি, খনন ও বনায়ন বিষয়ক প্রতিমন্ত্রী উ কিয়াও লিন। তিনি বলেছেন, আমরা এখন কেন্দ্রীয় সরকারের নির্দেশনার অপেক্ষায় আছি। তারা যা নির্দেশ দেবে আমরা তেমনটাই করবো। ৭০ হাজার একর জমিতে কাজ করার জন্য পর্যাপ্ত লোকবল নেই আমাদের। তিনি আরও বলেন, যেসব রোহিঙ্গারা পালিয়ে যায়নি, তারা নিজেদের জমিতেই চাষাবাদ করতে পারবে।

অন্যদিকে রাখাইন রাজ্যের আইনপ্রণেতা উ মং ওন বলেছেন, পরিত্যক্ত ফসলি জমিগুলো স্থানীয় কৃষকদের মাঝে ইজারা দেয়া উচিত। তিনি বলেন, জমিগুলো ফেলে রাখা ঠিক হচ্ছে না। স্থানীয় জনগণ ও ভূমিহীন কৃষকদের এই জমি চাষের অনুমতি দেয়া যেতে পারে। কিংবা কোন বেসরকারি প্রতিষ্ঠানের কাছেও ইজারা দেয়া যেতে পারে।

রাখাইন রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, সেখানে মোট ১ কোটি ১০ লাখ একর ধানী জমি রয়েছে। এরমধ্যে ৭৪ হাজার মংডুতে, ৭৭ হাজার বুথিয়াডংয়ে ও ৮৮ হাজার রথেডংয়ে।

আপনার মন্তব্য

আলোচিত