সিলেটটুডে ডেস্ক

১১ জুলাই, ২০১৮ ১০:৫২

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

অবৈধভাবে বসবাসকারী নাগরিকদের ফিরিয়ে নিতে অনীহা দেখানোয় মিয়ানমার ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বারবার দেশ দুটির অবৈধ অভিবাসীদের ফিরিয়ে নেয়ার নিজ দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে আসলেও তা বাস্তবায়নে গড়িমসির করায় এ পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। খবর ভয়েস অব অ্যামেরিকার।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবৈধ অভিবাসীদের সম্পর্কে আগেই বলেছিলেন, যেসব দেশের তাদের নাগরিকদের যুক্তরাষ্ট্র থেকে ফেরত নিতে অস্বীকৃতি জানাবে তাদের সাজা দেয়া হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ মঙ্গলবার যৌথভাবে এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র থেকে নিজেদের দেশের নাগরিকদের ফেরত নিতে বলা হলেও তা বাস্তবায়নে দায়িত্বজ্ঞানহীনভাবে দেরি করায় মিয়ানমার ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এছাড়া, মিয়ানমার ও লাওসে মার্কিন কনস্যুলার অফিসারদের সুনির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে ভিসার আবেদনের ওপর কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হতে পারে।

এরই মধ্যে ইয়াঙ্গুনে যুক্তরাষ্ট্রের দূতাবাস বি-১ ও বি-২ ক্যাটাগরির সব ননইমিগ্রান্ট ভিসা দেয়া বন্ধ করেছে। এ তালিকায় আছে মিয়ানমারের শ্রম, অভিবাসন ও পপুলেশন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায় এবং এর উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা।

আপনার মন্তব্য

আলোচিত