আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই, ২০১৮ ১৩:১২

থাই কিশোর ফুটবলাররা হাসপাতাল ছাড়বে আগামী সপ্তাহে

থাইল্যান্ডে গুহা থেকে উদ্ধার ১২ কিশোর আগামী সপ্তাহে হাসপাতাল ছাড়বে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

শনিবার (১৪ জুলাই) স্বাস্থ্যমন্ত্রী পিয়াসাকল সাকলসাতায়াদর্ন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ১২ কিশোর ও তাদের কোচ শারীরিক ও মানসিকভাবে সুস্থ হয়ে উঠছে। তাদের আগামী ১৯ জুলাই বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “হাসপাতাল থেকে বেরিয়ে আসার পর তাদের নিয়ে যে হুড়োহুড়ি শুরু হবে তার জন্য কিশোর দল ও তাদের পরিবারকে আমরা প্রস্তুত করছি।”

গত ২৩ জুন নিয়মিত প্রশিক্ষণ শেষে দলের এক কিশোরের জন্মদিন উদযাপন করতে ‘ওয়াইল্ড বোয়ার’ নামের ওই কিশোর ফুটবল দল এবং তাদের কোচ চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহার প্রবেশ করে। দলটি প্রবেশের পর আকস্মিক পাহাড়ি ঢলে গুহার ভেতর পানি ঢুকে যাওয়ায় তারা আটকা পড়ে যায়।

নিখোঁজ হওয়ার ১০ দিনের মাথায় গুহা মুখ থেকে চার কিলোমিটার ভেতরে দলটির সন্ধান পান দুই ব্রিটিশ ডুবুরি। বর্ষা মৌসুমে টানা বৃষ্টিপাতের কারণে গুহার পানি বাড়তে থাকায় কিশোর দলটির সন্ধান পাওয়ার পরও তাদের বের করে আনা সম্ভব হচ্ছিল না।

এরমধ্যে আবহাওয়া অধিদপ্তর থেকে আরও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়ায় ঝুঁকি নিয়েই এই কিশোর ফুটবল দলকে উদ্ধারে অভিযান চালানো হয়। অভিযানে দেশি-বিদেশি প্রায় হাজার খানেক ডুবুরি অংশ নেন।

গত রোববার (৮ জুলাই) থেকে কিশোরদের বের করে আনার অভিযান শুরু হয়। ওই দিন চারজন, পরদিন চারজন এবং তৃতীয়দিন আরও চার কিশোর ও তাদের কোচকে নিরাপদে বের করে আনা হয়। এরপর থেকে দেশটির চিয়াং রাইর একটি হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

অনাহারে দুর্বলতা জনিত অসুস্থতা ছাড়া কিশোররা সবাই ভালো আছে। দুই একজন কিশোরের ফুসফুসে সামান্য সংক্রমণ ধরা পড়েছে। কিশোরদের মনে যে আতঙ্কের সৃষ্টি হয়েছিল সেটার জন্য তাদের মনোচিকিৎসাও দেওয়া হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত