আন্তর্জাতিক ডেস্ক

০৯ আগস্ট, ২০১৮ ১২:৫৭

উদ্ধারকৃত ‘শরণার্থী’ কোচ ও তিন বালক পেল থাই নাগরিকত্ব

থাইল্যান্ডের গুহায় আটকে পড়ার ১৮ দিন পর উদ্ধার হওয়া কিশোর ফুটবল দলের ৩ সদস্য ও তাদের কোচ ছিলেন শরণার্থী। বিশ্বব্যাপী আলোড়িত উদ্ধার হওয়া কিশোর ও কোচ এখন দেশটির পরিচিত মুখ।  সাধারণ মানুষের দাবির মুখে এই চারজনকে নাগরিকত্ব দিয়েছে থাই সরকার।

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলায় আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে থাইল্যান্ডের নাগরিকত্বের কার্ড তুলে দেন জেলার প্রধান কর্মকর্তা সোমসাক কানাকাম।

গত ২৩ জুন কিশোর ফুটবল দলটির ১২ সদস্য ও তাদের কোচ থাম লুয়াং গুহায় ঘুরতে গিয়ে আটকা পড়ে। তারা গুহার ভিতরে থাকার সময় বাইরে প্রবল বৃষ্টিপাত শুরু হলে পাহাড়ি ঢলের পানি গুহায় প্রবেশ করে তাদের বের হওয়ার পথ বন্ধ করে দেয়।

নয় দিন গুহায় আটকা থাকার পর দুই ব্রিটিশ ডুবুরি গুহার অনেকটা ভিতরে তাদের সন্ধান পান। এর আরও ছয় দিন পর আটকা পড়া দলটির কয়েক সদস্যকে প্রথম বের করে নিয়ে আসা সম্ভব হয়। ১৮ দিন পর ১০ জুলাই সবাইকে উদ্ধার করে গুহার বাইরে আনার পর এক রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান হয়।

এই পুরো সময়টিতে গুহায় আটকা পড়া ওই কিশোরদের নিরাপদ রাখার জন্য তাদের কোচ একাপল চান্তাওয়ং ব্যাপকভাবে প্রশংসিত হন।

দেশটির ৪ লাখ ৮০ হাজার রাষ্ট্রহীন শরণার্থীর মধ্যে আটকে পড়া কিশোর ফুটবল দলের তিন সদস্য ও তাদের কোচও। উদ্ধারের সময় এ খবর ছড়িয়ে পড়লে তাদের নাগরিকত্ব দেয়ার ব্যাপারে জনমত তৈরি হয়।

অবশেষে উদ্ধারের মাস পেরোতে না পেরোতেই থাই সরকার তাদের ব্যাপারে সিদ্ধান্ত নিল।

আপনার মন্তব্য

আলোচিত