ইন্টারন্যাশনাল ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:২৮

চলতি বছর ইউরোপে পাড়ি দেয়ার পথে ১৬০০ শরণার্থীর মৃত্যু

ভূমধ্যসাগরীয় অঞ্চল দিয়ে অবৈধভাবে ইউরোপে পাড়ি দেয়ার পথে চলতি বছর ১৬’শয়ের বেশি মানুষ নিহত কিংবা নিখোঁজ হয়েছে বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনসিএইচআর)। চলতি বছর ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দেয়ার পথে প্রতি ১৮ জনের মধ্যে একজন নিহত হয়েছেন বলে সংস্থাটির ঝুঁকিপূর্ণ ভ্রমণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, যখন সাগরপথে পারাপার হওয়ার পর সংখ্যা কমে যায় তখন নিহতের সংখ্যা বেড়ে যায়। যারা ওপারে যেতে চায় তাদের মধ্যে এই সংখ্যাটা বেশি। ওই প্রতিবেদন অনুযায়ী, এ অঞ্চলে নজরদারি বেড়ে যাওয়ার কারণে মানব পাচারকারীরা মারাত্মক ঝুঁকি নিয়ে পারাপারের কাজটি করে।

গত বছর অর্থাৎ ২০১৭ সালে অবৈধভাবে পারাপারের সময় ২ হাজার ২’শ ৭৬ শরণার্থী নিহত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী হিসেব করলে প্রতি ৪২ জনের মধ্যে একজন নিহত হয়েছে।

আর চলতি বছরে নিহতের সংখ্যা ১ হাজার ৯৫ জন অর্থাৎ প্রতি ১৮ জনের মধ্যে একজন এ পথে পারাপারের সময় নিহত হয়েছে। শুধু এ বছরের জুনের পরিসংখ্যানে দেখা যায় যে প্রতি ৭ জনের মধ্যে একজন নিহত হয়েছে। এছাড়া নিখোঁজ হয়েছে পাঁচশ শরণার্থী।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার ইউরোপীয় ব্যুরো পরিচালক প্যাসকেল মরেউ বলেন, এই প্রতিবেদন আবার এটা নিশ্চিত করলো যে ভূমধ্যসাগরীয় অঞ্চল হলো অবৈধ অভিগমনের জন্য বিশ্বের সবচেয়ে মারাত্মক সমুদ্রপথ।

আপনার মন্তব্য

আলোচিত