সিলেটটুডে ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৮ ১১:১৭

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জঙ্গি প্রশিক্ষণের অভিযোগ রাশিয়ার

সিরিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্র জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে বলে দাবি করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, মার্কিন বিশেষজ্ঞরা সিরিয়ায় জঙ্গিদেরকে প্রশিক্ষণ দিচ্ছে। এ জঙ্গিরা পালমিরায় সন্ত্রাসী হামলা চালানোর প্রস্তুতি নিয়েছে।

সিরিয়ার সেনাবাহিনীর হাতে ধরা পড়া যোদ্ধাদের কাছ থেকেই এ তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

রাশিয়ার তাস বার্তা সংস্থা জানিয়েছে, ১ সেপ্টেম্বরে সিরিয়ার সেনারা পালমিরায় হামলা চালাতে আসা জঙ্গিদেরকে আটক করেছে। আল তানফে মার্কিন ঘাঁটিতে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল বলে শনিবার জানিয়েছে ‘দ্য রাশিয়ান সেন্টার ফর রিকনসিলিয়েশন অব দ্য অপোজিং সাইডস ইন সিরিয়া’।

রুশ মন্ত্রণালয় জানায়, ধরা পড়া জঙ্গিরা ‘দ্য লায়ন্স অব ইস্ট আর্মি’ সংগঠনের সদস্য বলে জানিয়েছে। এ সংগঠনটি ফ্রি সিরিয়ান আর্মির সঙ্গে সম্পৃক্ত।

রাশিয়ার রিকনসিলিয়েশন সেন্টারের মুখপাত্র জানিয়েছেন, ঐতিহাসিক শহর পালমিরায় সিরীয় বাহিনীর সেনাদের গুলিতে দুই জঙ্গি নিহত হয় এবং ধরা পড়ে আরো দুই জঙ্গি। এ দুই জঙ্গিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তাদের একজন বলেছে, মার্কিন প্রশিক্ষকরা জঙ্গিদেরকে প্রশিক্ষণ দিচ্ছেন এবং মার্কিন ঘাঁটি থেকে জঙ্গিদেরকে অস্ত্রের জোগানও দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর আল তানফ ঘাঁটির কাছে ৫শ’ যোদ্ধার একটি জঙ্গি শিবির আছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বলছে, আগামী সপ্তাহের মধ্যেই পালমিরা দখলের লক্ষ্যে ধারাবাহিক হামলার ছক কষছে জঙ্গিরা।

রাকা এবং দেইর-আল জর থেকে ঘরছাড়া হওয়া ৬০ হাজার মানুষ রুকবান উদ্বাস্তু শিবিরে রয়েছে। এ শিবিরের কাছেই মার্কিন সেনা ঘাঁটি আল তানফের অবস্থান।

আপনার মন্তব্য

আলোচিত