অনলাইন ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৮ ২০:০৩

ভারতীয় রুপির রেকর্ড দরপতন

টানা সাতদিন ধরে ভারতীয় রুপির দরপতন চলছে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ভারতীয় মুদ্রার দাম এক ডলারের নিরিখে হয়ে গিয়েছে ৭২ টাকায়। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ওপর বাড়তি মাসুল চাপাতে পারেন। বৃহস্পতিবারে ভারতীয় মুদ্রার দাম পতনের কারণ এই গুজবের জেরে বলে জানা গিয়েছে।

২০১৬ সালের মে মাসের পর থেকে এটাই সব থেকে বেশি দিন ধরে পতন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার বেলা ১২.৪০ নাগাদ ডলার পিছু ভারতীয় মুদ্রার দাম দাম ছিলো ৭২.০৭ টাকা। বুধবারের থেকে এদিন টাকার দামে ০.৪০% পতন হয়েছে। বুধবার বাজার বন্ধ হওয়ার সময় রুপির দাম ছিলো ৭১.৭৬ টাকা।

বৃহস্পতিবার বাজার খোলার সময় টাকার দাম ছিলো ৭১.৬৫ টাকা। পরে তা ৭১.০৮ টাকায় পৌঁছে যায়। সোমবার ডলার পিছু রুপির দাম ছিলো ৭১. ৪৩ টাকা। মঙ্গলবার তা কমে হয়েছিল ৭১ টাকা ৫৮ পয়সা।

দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, সরকার গভীরভাবে রুপির দামের পর্যালোচনা করছে। এ প্রসঙ্গে তুর্কির প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। তবে বিশ্বের যে কোনো জায়গায় যে কোনো পরিস্থিতি হোক না কেন, ভারত তার মোকাবিলায় তৈরি বলে মন্তব্য করেছেন তিনি। বৈদেশিক মুদ্রার সঞ্চয়েও ভারত সুবিধাজনক জায়গায় রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত