আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:৫৫

হিন্দু মন্দিরে পশু বলি নিষিদ্ধ করছে শ্রীলঙ্কা

হিন্দু ধর্মাবলম্বীদের পশুপাখি বলি দেওয়ার রীতি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার সরকার। সরকারের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানিয়েছেন, এ বিষয়ে হিন্দু ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন করেছে দেশটির মন্ত্রীসভা। বেশিরভাগ হিন্দু এটিকে সমর্থন করছেন।

দেবতাদের খুশী করতে ছাগল, মহিষ এবং মুরগি মন্দিরে বলিদানের এ রীতি সংখ্যাগুরু বৌদ্ধ ধর্মাবলম্বীরা দীর্ঘদিন ধরে নিষ্ঠুরতা বলে বর্ণনা করে এর বিরুদ্ধে আপত্তি করে আসছেন।

অনেক হিন্দু ধর্মাবলম্বী এ সিদ্ধান্তে করা সমালোচনা করে বলেন, এতে তাদের ধর্মীয় স্বাধীনতা ব্যাহত হবে। কারণ এটি তাদের ধর্ম বিশ্বাসের একটি অংশ যা প্রাচীনকাল থেকে চলে আসছে এবং এখনও অব্যাহত থাকা উচিত।

হিন্দু এবং মুসলমান ধর্মাবলম্বীদের মধ্যে ধর্মীয় আচারের অংশ হিসাবে কেটে বা জবাইয়ের মাধ্যমে পশু উৎসর্গ করা হয়ে থাকে, যার বিরুদ্ধে আপত্তি করে আসছে পশু অধিকার কর্মী এবং বুদ্ধরা।

তবে শ্রীলঙ্কার এই নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়ছে না সে দেশের মুসলমানদের কোরবানি। দেশটিতে জনসংখ্যার দিক থেকে মুসলমানদের অবস্থান তৃতীয়।

যদিও গত মার্চ মাসে দেশটিতে মুসলিম বিরোধী সহিংসতার ঘটনা ঘটেছে, যাতে অন্তত তিনজন নিহত হয়েছে এবং ৪৫০ মুসলিম মালিকানাধীন ঘরবাড়ি ও দোকান ভাঙচুর করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত