আজ সোমবার, , ২৪ সেপ্টেম্বর ২০১৮ ইং

আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৩৮

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। এর ফলে ১০ হাজারের বেশি ঘরবাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মার্কিন কর্মকর্তারা এই জীবন সংহারি ঘূর্ণিঝড়ের ব্যাপারে লোকজনকে সতর্ক করে দিয়েছেন। তারা বলেন, এটি ঘণ্টায় দেড়শ কিলোমিটার গতিতে নর্থ ও সাউথ ক্যারোলিনার দিকে অগ্রসর হচ্ছে। তারা ওই ঘূর্ণিঝড়ে ‘প্রচুর মানুষ’ নিহত এবং ঝড়ের প্রভাবে বন্যা হতে পারে বলেও আশঙ্কা করছেন।

দেশটির কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র জেফ বিয়ার্ড জানান, ঝড়ের ফলে নিচু এলাকায় বন্যা দেখা দিতে পারে। ক্যারোলিনা ও ভার্জিনিয়াতে ইঞ্চি নয়, বৃষ্টিপাতের হার ফুট ছাড়িয়ে যেতে পারে।

ভার্জিনিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা থেকে ১০ লাখেরও বেশি মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাত থেকেই হাজার হাজার মানুষ অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছেন।

কর্মকর্তারা বলছেন, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় এটি আঘাত আনতে পারে। ইতোমধ্যে নর্থ ক্যারোলিনায় তুমুল বৃষ্টিপাতে প্রায় এক ফুট পর্যন্ত পানি উঠে গেছে। উপকূলে কাছাকাছি এসে ঘূর্ণিঝড় আরও শক্তি সঞ্চয় করেছে। এখন পর্যন্ত সেটি দুর্বল হওয়ার সম্ভাবনা নেই।

দেশটির জাতীয় ঘূর্ণিঝড় মোকাবিলা কেন্দ্র থেকে জানানো হয়, ঘূর্ণিঝড়টি আগের চেয়ে দুর্বল হলেও এখনও মারাত্মক বিপদজনক।

সূত্র: বিবিসি।

আপনার মন্তব্য

আলোচিত