ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৮ ১৫:৩০

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ‘তিতলি’র আঘাতে নিহত ১

ঘূর্ণিঝড় ‘তিতলি’ এবার আঘাত হেনেছে ভারতের পশ্চিমবঙ্গে। এর প্রভাবে গতকাল শুক্রবার দুপুরের পর থেকেই  রাজ্যের উপকূলবর্তী জেলা পশ্চিম মেদিনীপুরে ব্যাপক ঝড় বৃষ্টি শুরু হয়। এ ছাড়া কলকাতা ও উত্তরবঙ্গসহ বেশ কিছু জেলায় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ে।

ঘূর্ণিঝড়ের কবলে পড়ে পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে এরই মধ্যে ইলিয়াস মল্লিক (৩৪) নামের এক যুবকের প্রাণহানির ঘটনা ঘটেছে। আহত হয়েছেন সাতজন। এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের খড়গপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত বুধবার রাত থেকেই তিতলির প্রভাবে পশ্চিম মেদিনীপুরে বাড়তে থাকে বৃষ্টির দাপট। পরে গতকাল দুপুরের পর থেকে তুমুল ঝড়-বৃষ্টি শুরু হলে ব্যাপকভাবে আক্রান্ত হয় জেলার খড়গপুর, বুড়িশোল, আমলাশোল, পোলগোড়া, ঝাড়গ্রাম, কলাইকুণ্ডা, সাকরাইলসহ আরো বেশ কয়েকটি গ্রাম।

ঝড়ের তাণ্ডবে উড়ে যায় অনেক বাড়ির চালা। প্রায় ২৫০টির অধিক কাঁচা বাড়ি ভেঙে পড়ে। রোহিনী বাজারে ভেঙে পড়ে দুর্গাপূজার প্যান্ডেল। এ ছাড়া সড়কে সড়কে উপড়ে পড়ে গাছ।

এদিকে শুক্রবার বিকেল থেকেই দমকা ঝড়ো হাওয়া বইতে থাকে উত্তরবঙ্গ জেলায়। এ সময় দুর্ঘটনার আশঙ্কায় জেলার ধূপগুড়ি স্টেশনে সাময়িকভাবে দাঁড়িয়ে পড়ে একাধিক দূরপাল্লার ট্রেন। এ ছাড়া রাজ্যের রাজধানী কলকাতাতে গতকাল দুপুর থেকে রাতভর মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এর মাঝে শক্তিক্ষয় করে অনেকটাই দুর্বল হয়ে পড়েছে তিতলি। দপ্তরের অধিকর্তা জি কে দাস জানান, তিতলি ধীরে ধীরে দুর্বল হয়ে উত্তর উড়িষ্যার দিক থেকে পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসছে। তবে ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গে প্রবেশ না করে বাংলাদেশের দিকে চলে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া কার্যালয়।

দুর্ঘটনা এড়াতে পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলবর্তী পর্যটনকেন্দ্রে থাকা পর্যটক ও মৎস্যজীবীদের সমুদ্রের কাছাকাছি যেতে নিষেধ করা হয়েছে। আগামী রোববার সকাল নাগাদ পশ্চিমবঙ্গের আকাশ অনেকটাই পরিষ্কার হয়ে যেতে পারে বলে আশা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

এদিকে তিতলির তাণ্ডব থামার আগেই পশ্চিম কেন্দ্রীয় আরব সাগরে ‘লুবান’ নামে আরেকটি ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে দিল্লি আবহাওয়া কার্যালয়। লুবানের প্রভাবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ রাজ্যে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় সমুদ্র আরো উত্তাল হয়ে উঠবে। সে ব্যাপারে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলে থাকা মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত