আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৮ ১৮:২২

#মি টু: ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আকবরের পদত্যাগ

পদত্যাগ করেছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। ‘#মি টু’ আন্দোলনে যৌন হয়রানির অভিযোগ ওঠায় পদত্যাগ করলেন তিনি।

যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন প্রতিমন্ত্রী আকবর। অভিযোগ তোলায় একজনের বিরুদ্ধে মানহানির মামলাও করেছিলেন তিনি।

এনডিটিভির এক প্রতিবেদনে থেকে জানা যায়, ৬৭ বছর বয়সী এম জে আকবর আজ এক বিবৃতিতে বলেন, ন্যায়বিচারের স্বার্থে তিনি পদত্যাগ করছেন। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ ব্যক্তিগতভাবে মোকাবিলা করে আদালতে মিথ্যা প্রমাণ করার জন্য পদত্যাগের সিদ্ধান্ত সঠিক বলে মনে করেন তিনি।

যদিও অভিযোগ ওঠার শুরুর দিকে পদত্যাগের দাবি উঠলে তা নাকচ করে দিয়েছিলেন এম জে আকবর। সোমবার (১৫ অক্টোবর) তিনি নারী সাংবাদিক প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলাও করেন।

মামলার এজাহারে প্রিয়া রামানির অভিযোগের বিষয়ে বলা হয়, প্রিয়া তাঁর সুনাম নষ্ট করার জন্য ভেবেচিন্তে ইচ্ছাকৃতভাবে মানহানিকর সম্পূর্ণ মিথ্যা এই অপপ্রচার চালিয়েছেন।

এর আগের দিন রোববার (১৪ অক্টোবর) তিনি ঘোষণা দিয়েছিলেন, মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার প্রশ্নই ওঠে না। এই অভিযোগের ব্যাপারে আইনি লড়াই চালিয়ে যাবেন তিনি।

৮ অক্টোবর আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ করেন সাংবাদিক প্রিয়া রামানি। এক টুইট বার্তায় তিনি জানান, আকবর তাঁকে যৌন হয়রানি করেছেন বলে বছরখানেক আগে তিনি এক নিবন্ধে উল্লেখ করেছেন। ওই সময় হলিউড তারকা হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে ‘#মি টু’ আন্দোলন চলছিল।

প্রিয়া রামানি ছাড়াও আকবরের বিরুদ্ধে আরও ১১ নারী যৌন হেনস্তার অভিযোগ করেন। তাঁরা হলেন, প্রেরণা সিং বিন্দ্রা, ঘজালা ওয়াহাব, সুটাপা পাল, আনজু ভারতি, সুপর্ণা শর্মা, সোমা রাহা, মালিনী ভুপ্তা, কণিকা গৌলত, কদমবারি এম ওয়েড, মাজলি দ্য পু ক্যাম্প ও রথ ডেভিড।

আপনার মন্তব্য

আলোচিত