আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর, ২০১৮ ২২:২৪

ওবামা, হিলারির নামে ডাকযোগে পাইপ বোমা

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে ডাকযোগে চিঠিতে করে পাইপ বোমা পাঠানো হয়েছে বলে মার্কিন সিক্রেট সার্ভিস-এর পক্ষ থেকে জানানো হয়েছে। এই ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এক বিবৃতিতে সিক্রেট সার্ভিস জানিয়েছে দু’টি প্যাকেটই তারা ইতিমধ্যেই আটক করেছে।

নিউ ইয়র্কের শহরতলি ওয়েস্টচেস্টার কাউন্টিতে বাড়ি রয়েছে প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার স্ত্রী তথা আমেরিকার প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের। তবে ক্লিনটন দম্পতির বাড়ির কোথায় বোমাটি উদ্ধার হয়েছে তা জানা যায়নি।

দ্য নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, ক্লিনটনের বাড়ির চিঠিপত্র খতিয়ে দেখার জন্য নিযুক্ত সিক্রেট সার্ভিসের কর্মীই সেটি উদ্ধার করেন। অন্য দিকে বারাক ওবামার ওয়াশিংটন ডিসির ঠিকানায় পাঠানো প্যাকেটটি মঙ্গলবার উদ্ধার করেন নিরাপত্তাকর্মীরা।

পুলিশ সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, সোমবারই একই ধরনের একটি বোমা উদ্ধার হয়েছিল ধনকুবের সমাজসেবী জর্জ সোরস-এর বাড়ি থেকে। সোরসের বাড়ি নিউ ইয়র্কের উত্তর শহরতলিতে। বম্ব স্কোয়াডের বিশেষজ্ঞরা জানিয়েছেন, তার বাড়ি থেকে যে বোমাটি উদ্ধার হয়েছিল সেটি ছিল, বিস্ফোরক ভর্তি একটি ছ’ইঞ্চি পাইপ। তবে কেন ওই বোমা রাখা হয়েছিল তা স্পষ্ট নয়।

কঠোর নিরাপত্তার মধ্যেও কী ভাবে কারা বোমা রেখে গেল, সে সম্বন্ধে এখনও বিশদ জানা যায়নি। ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস বলছে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বাড়ির ঠিকানায় পাঠানো সন্দেহজনক বিস্ফোরক প্যাকেট জব্দ করা হয়েছে।

এফবিআই বলছে, নিউ ইয়র্কের ওয়েস্টচেস্টার কাউন্টিতে হিলারি ক্লিনটনের বাড়ির ঠিকানায় একটি সন্দেহজনক প্যাকেট পাঠানো হয় ২৩ অক্টোবর।

এর পর বুধবার সকালে ওয়াশিংটন ডিসিতে সিক্রেট সার্ভিসের লোকেরা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বাড়ির ঠিকানায় পাঠানো সন্দেহজনক একটি প্যাকেট জব্দ করা হয়।

ডাকযোগে আসা চিঠির নিয়মিত যাচাই-বাছাইয়ের সময় এই প্যাকেটগুলো বিস্ফোরক হতে পারে বলে সন্দেহ করা হয়, এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

ওবামা বা মিসেস ক্লিনটন - কেউই পার্সেলগুলো গ্রহণ করেন নি, বা তাদের কোন বিপদ হবার ঝুঁকি তৈরি হয় নি।

এ ব্যাপারে এখন পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে। এর দুদিন আগেই নিউইয়র্কে সমাজসেবী এবং অর্থলগ্নিকারক জর্জ সরোসের বাড়িতে একটি বোমা পাঠানোর ঘটনা ঘটে।

আপনার মন্তব্য

আলোচিত