আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৮ ১২:১১

পার্সেলবোমা পাঠানোর ঘটনায় গ্রেপ্তার ১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচক ডেমোক্র্যাট দলের শীর্ষ নেতা, ব্যবসায়ী ও অভিনেতার বাড়িতে পার্সেল পাইপ বোমা পাঠানোর ঘটনায় জড়িত অভিযোগে ফ্লোরিডা থেকে ৫৬ বছরের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তির নাম সিজার সায়ক বলে শুক্রবার মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

তার বিরুদ্ধে পার্সেলে বিস্ফোরক পাঠানো ও প্রাক্তন প্রেসিডেন্টদের হুমকি প্রদানসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছে।

গত সোমবার ধনকুবের ব্যবসায়ী জর্জ সরোসের বাড়ির মেইল বক্সে পাইপ বোমা পাওয়া যায়। এর  দুদিন পর বুধবার নিউ ইয়র্ক সিটিতে হিলারি ও বিল ক্লিনটনের বাড়ির ঠিকানায় এবং ওয়াশিংটন ডিসিতে ওবামার বাড়ির ঠিকানায় পাঠানো পার্সেল পরীক্ষা করে পাইপ বোমা পাওয়া যায়।

বৃহস্পতিবার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ঠিকানায় দুটি এবং অভিনেতা রবার্ট ডি নিরোর রেস্টুরেন্টের ঠিকানায় একটি পার্সেল পাইপ বোমা পাঠানো হয়।

শুক্রবার সকালে ফ্লোরিডা ও নিউ ইয়র্ক সিটি থেকে উদ্ধার করা হয় দুটি পার্সেল বোমা।  সর্বশেষ ক্যালিফোর্নিয়াতে ডেমোক্র্যাট দলের অনুদান দাতা টম স্টেয়ার এবং স্যাকরামেন্তোতে ওই দলের কংগ্রেস সদস্য কামালা হ্যারিসের ঠিকানায় দুটি পার্সেল পাঠানো হয়।

মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, ফ্লোরিডার প্লান্টেশন শহরের একটি যানবাহনের যন্ত্রাংশের দোকান থেকে সায়ককে গ্রেপ্তার করা হয়।

এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে জানিয়েছেন, পার্সেলগুলো থেকে সায়কের হাতের ছাপ পাওয়ার পরই তার বিরুদ্ধে গ্রেপ্তার অভিযান চালানো হয়।

জিজ্ঞাসাবাদে সায়ক জানিয়েছেন, তার পাঠানো পার্সেল পাইপ বোমা কাউকে আঘাত করার মতো ছিল না। তিনি কাউকে আঘাত হানতে চাননি।  সোমবার তাকে ফ্লোরিডার আদালতে হাজির করা হবে।

বিবিসি জানিয়েছে, ব্রওয়ার্ড কাউন্টিতে ১৯৯১ সালে ফৌজাদারী অপরাধের রেকর্ড রয়েছে। চুরির অভিযোগে ২৯ বছর বয়সে তিনি গ্রেপ্তার হয়েছিলেন। তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগও রয়েছে।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, অভিযোগ প্রমাণিত হলে সায়কের ৪৮ বছরের কারাদণ্ড হতে পারে।

অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্স বলেছেন, ‘আমরা এ ধরণের বেআইনি, বিশেষ করে রাজনৈতিক সহিংসতা বরদাস্ত করব না।’

আপনার মন্তব্য

আলোচিত