আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৮ ১২:৩২

এক যুবকের মৃত্যুতে বাঁচল ৪ প্রাণ

কলকাতায় অমিত মুখোপাধ্যায় (২৩) নামের এক যুবকের মৃত্যুতে বাঁচল কলকাতারই আরো চারটি প্রাণ। ১৪ অক্টোবর পঞ্চমীর রাতে কোলকাতা শহরের উল্টোডাঙা উড়ালপুলে বাইক দুর্ঘটনায় গুরুতর জখম হন অমিত মুখোপাধ্যায় নামের যুবকটি। সদিন থেকেই সে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে থাকে।

হটাৎ গত বৃহস্পতিবার (২৫ অক্টোবর) তার ব্রেন ডেথ হওয়ার ঘোষণা দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। পরক্ষনেই অমিতের পরিবার ছেলের অঙ্গদানের সিদ্ধান্ত নেয়। এর পরেই কোলকাতার এসএসকেএম এবং অ্যাপেলো হাসপাতালে চারজন রোগীর শরীরে অমিতের অঙ্গ প্রতিস্থাপন করা হয়।

এদিকে অমিতের হার্ট, লিভার ও কিডনি নিয়ে চারজনের দেহে প্রতিস্থাপন করে সফল হলেন কলকাতার চিকিৎসকরা। শুক্রবার দুপুর পর্যন্ত প্রত্যেকের অস্ত্রোপচার সফলভাবে শেষ হয়। কলকাতার অ্যাপোলো ও এসএসকেএম হাসপাতালে অঙ্গ প্রতিস্থাপনের এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজের খবরে বলা হয়, অমিত মুখোপাধ্যায়ের হার্টটি বসানো হয় অনিমা নস্করের দেহে। আর লিভারটি প্রতিষ্ঠাপিত হয় মনোজ কুমার হেলা নামে এক ব্যক্তির দেহে। এই দুজন অ্যাপেলো হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

অপরদিকে অমিতের একটি কিডনি পেয়েছেন এসএসকেএম হাসপাতালে ভর্তি সৈকত সাঁধুখা। যাদবপুরের বাসিন্দা সৈকত দীর্ঘ দিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। তার মা কিডনি দিতে চেয়েছিলেন ছেলেকে। কিন্তু তার কিডনিতে পাথর থাকায়, তা সম্ভব হয়নি।

এছাড়া অমিতের অপর কিডনি পেয়েছেন সনতলাল যাদব। হলদিয়ার এই ব্যক্তির দেহে তা প্রতিস্থাপন করা হয়েছে। শুক্রবার দুপুর পর্যন্ত প্রত্যেকের অস্ত্রোপচার সফলভাবে হয়েছে। তবে প্রত্যেকের শরীর এখন স্থিতিশীল।

অ্যাপোলো হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট জয় বসু বলেন, আমাদের কাছে আজ খুব গুরুত্বপূর্ণ দিন। এই ঘটনার পর অঙ্গদান সম্পর্কে মানুষের সচেতনতা বাড়বে বলে আশা করছি।

আপনার মন্তব্য

আলোচিত