আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৮ ২২:৩১

অর্জুনা রানাতুঙ্গা গ্রেপ্তার

শ্রীলংকার বিশ্বকাপজয়ী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সদ্য বরখাস্তকৃত সরকারের তেলমন্ত্রী অর্জুনা রানাতুঙ্গাকে গ্রেপ্তার করেছে কলম্বোর পুলিশ। তাকে জিম্মি করার চেষ্টাকে কেন্দ্র করে প্রতিপক্ষ রাজনৈতিক দলের কর্মীদের ওপর গুলি চালানোর ঘটনায় সোমবার (২৯ অক্টোবর) তাকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার অর্জুনা রানাতুঙ্গাকে জিম্মি করার চেষ্টা চালায় বিরোধী রাজনৈতিক কর্মীরা। তবে দেহরক্ষীরা গুলি চালিয়ে তাকে রক্ষা করতে সমর্থ হয়। এ ঘটনায় গুলিবিদ্ধ হন মোট তিনজন। যাদের একজন পরে মারা যান।

শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহেকে বরখাস্ত করার পর শ্রীলংকায় সৃষ্ট অচলাবস্থায় এটিই ছিল প্রথম সহিংসতার ঘটনা।  অর্জুনা রানাতুঙ্গা রনিল বিক্রমসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির সংসদ সদস্য ও জোট সরকারের তেলমন্ত্রী।

শুক্রবার জোটের শরীক দলীয় প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাইথ্রিপল সিরিসেনা। বিরোধীরা প্রেসিডেন্টের পদক্ষেপকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছে। এ নিয়ে সাংবিধানিক সংকটে পড়েছে ভারত মহাসাগরীয় দেশটি।

শ্রীলংকার বর্তমান প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের দ্বন্দ্বে রাজনীতিতে অস্থিরতা তৈরি হয়। এর জেরে বর্তমান জোট সরকার থেকে সমর্থন তুলে নেয় প্রেসিডেন্ট সিরিসেনার রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স। এরপরই ইউনাইটেড ন্যাশনাল পার্টি হতে আসা প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বহিষ্কার করেন প্রেসিডেন্ট সিরিসেনা।

আপনার মন্তব্য

আলোচিত