সিলেটটুডে ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৮ ১০:৪১

‘অ্যাম্বাসাডর অব কনসান্স’ সম্মাননা হারালেন সু চি

রোহিঙ্গা ইস্যুতে বিস্ময়কর অবস্থান নেওয়ার কারণে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া সর্বোচ্চ সম্মাননা ‘অ্যাম্বাসাডর অব কনসান্স’ ফিরিয়ে নিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

শান্তিতে নোবেলজয়ী এই রাজনীতিবিদকে তার দেশে গৃহবন্দি থাকাকালে ২০০৯ সালে সর্বোচ্চ সম্মাননাটি প্রদান করা হয়। বহু পুরস্কারে ভূষিত গণতন্ত্রের নেত্রী খেতাবপ্রাপ্ত সু চির সর্বশেষ বড় কোনো পুরস্কার ছিল এটি।

রোববার সু চিকে লেখা এক চিঠিতে বিষয়টি জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব কুমি নাইড়ু। চিঠিতে পুরস্কার প্রত্যাহারের কারণ হিসেবে বলা হয়, সু চি মিয়ানমারের মানবাধিকার প্রশ্নে তার আগের নৈতিক অবস্থানের সঙ্গে লজ্জাজনকভাবে প্রতারণা করেছেন।

মানবাধিকার সংগঠনটি বলছে, সু চি সরকারের মেয়াদ অর্ধেকের বেশি পূরণ হলেও মানবাধিকার-ন্যায়বিচার ও সমতা নিশ্চিত করতে, রাজনৈতিক ও নৈতিক অবস্থান কাজে লাগাননি; বরং রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনী পরিচালিত নৃশংসতায় সু চি উদাসীনতা দেখিয়েছেন।

চিঠিতে বলা হয়, ‘মানবাধিকারের জন্য আমৃত্যু লড়াইরত এবং আশা-আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে আপনাকে আমরা আর দেখছি না।’

নাইড়ু বলেছেন, ‘অন্যায়ের মাত্রা এবং (রোহিঙ্গা ইস্যুতে) তার মুখ ফিরিয়ে থাকার মাধ্যমে আমরা বুঝতে পারছি, সেখানকার পরিস্থিতির উন্নতি হচ্ছে না।‌’

সু চির গৃহবন্দিদশা থেকে মুক্তির অষ্টম বর্ষপূর্তিতে তাকে গণতন্ত্রের ত্রাণকর্তা আখ্যা দেওয়া সংস্থাটি এই সিদ্ধান্ত জানাল। এর আগে এই পুরস্কার নিয়েছিলেন বর্ণবাদবিরোধী কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা।

আপনার মন্তব্য

আলোচিত